বিএনপির অভিযোগ নাকোচ করলেন রুশ রাষ্ট্রদূত

বিএনপির অভিযোগ নাকোচ করলেন রুশ রাষ্ট্রদূত

বিএনপির অভিযোগ নাকোচ করলেন রুশ রাষ্ট্রদূত

ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ম্যান্টিটস্কি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) অভিযোগ দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারকে গণতান্ত্রিকভাবে নির্বাচিত করেছে দেশের নাগরিকরা।

বুধবার(৩১ জানুয়ারি) অভিযোগটি প্রত্যাখান করে বিবৃতি দিয়েছেন রুশ রাষ্ট্রদূত।বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের দাবির বিষয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এই বিবৃতি দেওয়া হয়।

গয়েশ্বর বলেছিলেন যে বর্তমান সরকার বাংলাদেশি জনগণের ভোটে নির্বাচিত হয়নি বরং ‘বিদেশি শক্তির দ্বারা প্রতিষ্ঠিত’। বিদেশি শক্তি বলতে বিশেষত ভারত, চীন এবং রাশিয়ার নাম উল্লেখ করেছিলেন বিএনপির এই নেতা।রাশিয়ার রাষ্ট্রদূত জোর দিয়ে বলেন, গত জাতীয় নির্বাচনে উল্লেখযোগ্য সংখ্যক ৪১ শতাংশ ভোটার অংশগ্রহণ করেছিলেন। তিনি আরও বলেন, রাশিয়া সবসময় অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতি বজায় রাখে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠকের পর রাষ্ট্রদূত এ মন্তব্য করেন। বৈঠকে তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয় নিয়েও আলোচনা করেছেন।এর আগে রবিবার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার জনগণের ভোটে নির্বাচিত।’প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার সম্পর্কে বিএনপির বক্তব্যের বিষয়ে একজন সাংবাদিক দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, ‘এই সরকার বাংলাদেশের জনগণের নির্বাচিত সরকার।’

বাংলাদেশের পররাষ্ট্রনীতির নীতি 'সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়' উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইসরায়েলকে বাদ দিয়ে বিশ্বব্যাপী বাংলাদেশের শক্তিশালী কূটনৈতিক সম্পর্কের কথা তুলে ধরেন।তিনি বলেন, 'আমরা ভারত, চীন, রাশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নসহ প্রধান বিশ্বশক্তির সঙ্গে চমৎকার সম্পর্ক বজায় রাখি এবং সব দেশের সঙ্গে সুসম্পর্ক স্থাপন করি।’

সূত্র : ইউএনবি