ফুলকপির কোরমা রাঁধবেন যেভাবে

ফুলকপির কোরমা রাঁধবেন যেভাবে

ছবিঃ সংগৃহীত।

শীতের বাজারে ফুলকপির ছড়াছড়ি। ভাজা থেকে রোস্ট, সব রকমের রান্নাই সম্ভব এই সবজি দিয়ে। খিচুড়ি, পাঁচমিশালি তরকারি কিংবা মাছের ঝোলেও ফুলকপি দিলে স্বাদ যেন আরও বেড়ে যায়।

চাইলে ফুলকপি দিয়ে রাঁধতে পারেন কোরমা। এর স্বাদ আপনাকে মুগ্ধ করবে। পোলাও, ভাত, রুটি-পরোটা সব কিছুর সঙ্গেই মানিয়ে যাবে এই পদ। রইলো রেসিপি-

উপকরণ

১. ফুলকপি ১টি

২. টমেটো কুচি

৩. আদা বাটা

৪. কয়েকটি কাঁচা মরিচ

৫. কড়াইশুঁটি

৬. আস্ত জিরা

৭. ধনিয়া গুঁড়া

৮. জিরার গুঁড়া

৯. মরিচের গুঁড়া

১০. হলুদের গুঁড়া

১১. গোটা গরম মসলা

১২. গরম মসলা গুঁড়া

১৩. তেজপাতা

১৪. শুকনো মরিচ

১৫. কাজু বাদাম

১৬. চারমগজ

১৭. পোস্ত

১৮. লবণ স্বাদমতো

১৯. চিনি

২০. তেল ও

২১. ঘি। সব উপকরণ পরিমাণমতো নিতে হবে।

পদ্ধতি

ফুলকপি কেটে গরম পানিতে নুন দিয়ে সামান্য ভাপ দিয়ে নিন। তারপর ভালোভাবে পানি ঝরিয়ে নিতে হবে। ওই ফুলকপিতে ধনিয়া গুঁড়া, জিরে গুঁড়া, হলুদ গুঁড়া, আদা বাটা ও সামান্য সরিষার তেল মাখিয়ে রাখুন।অন্যদিকে কাজুবাদাম, চারমগজ, পোস্ত, কাঁচা মরিচ একসঙ্গে বেটে নিন। কড়াইতে তেল ও ঘি গরম করে আস্ত গরম মসলা, আস্ত জিরা, তেজপাতা ও শুকনো মরিচ ফোঁড়ন দিন।

একটু ভেজে নিয়ে টমেটো কুচি ও আদা বাটা দিয়ে নাড়তে থাকুন। টমেটো গলে গেলে জিরে গুঁড়া, মরিচের গুঁড়া, লবণ, চিনি, চারমগজ, পোস্ত বাটা দিয়ে দিন। মসলা কষাতে থাকুন।মসলা থেকে তেল বের হতে শুরু করলে ফুলকপির টুকরোগুলো দিয়ে দিন। মসলার সঙ্গে ফুলকপি মিশিয়ে নিন ভালো করে। তারপর পরিমাণমতো পানি দিয়ে ঢাকনা চাপা দিন। মিনিট দশেক রান্না করুন।

গ্রেভি ঘন হয়ে এলে ও ফুলকপি সেদ্ধ হলে উপর থেকে গরম মশলার গুঁড়া আর ঘি ছড়িয়ে দিন। নাড়াচাড়া করে মিশিয়ে নিন ভালোভাবে। ব্যস তৈরি হয়ে গেল ফুলকপির কোরমা।