ইউটিউব ডিলিট করল হাজারেরও বেশি ভিডিও

ইউটিউব  ডিলিট করল হাজারেরও বেশি ভিডিও

ছবি: সংগৃহীত

ইউটিউব খুলতেই টিভি ও রুপালি পর্দার চেনা মুখগুলো ভেসে উঠছে আপনার সামনে। নানা ধরনের পণ্য কেনার বিজ্ঞাপন করছেন তারা! আপনাকে সেই প্রোডাক্টটি কিনতে উৎসাহ দিচ্ছেন। এমনই এক হাজারেরও বেশি ভিডিও মুছে ফেলল ইউটিউব! কিন্তু কেন এমন সিদ্ধান্ত?

আসলে এই সব বিজ্ঞাপনে যে সেলেবদের মুখ ব্যবহার করা হয়েছে, তা সবই কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা হয়েছে। অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার দর্শকদের বিভ্রান্ত করার চেষ্টা করা হচ্ছে। সেই কারণেই এই ধরনের স্ক্যাম বিজ্ঞাপনের ভিডিও ডিলিট করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ইউটিউব। পাশাপাশি এও জানানো হয়েছে, কে বা কারা এ ধরনের স্ক্যাম করল, তা খতিয়ে দেখার কাজও শুরু হয়েছে।

যতদিন যাচ্ছে, প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে বাড়ছে প্রতারণাও। তাই প্রতিনিয়ত নিজেদের প্ল্যাটফর্মের দিকে নজর ইউটিউবের। ভুয়া ভিডিও চিহ্নিত করার কাজ অনেকদিন ধরেই করছে ৪০৪ মিডিয়া। তারাই তদন্ত করে দেখে, টেলর সুইফট, স্টিভ হার্ভে, জো রোগানের মতো তারকাদের এআই তৈরি করে ওষুধের বিজ্ঞাপনে ব্যবহার করা হচ্ছে। যেসব ভিডিও ২০ কোটিরও বেশি মানুষ দেখেছেন।

শুধু এই ধরনের বিজ্ঞাপনই নয়, নানা ধরনের এআই ভিডিও এই সোশাল প্ল্যাটফর্মে আপলোড করে হিংসা ছড়ানোরও চেষ্টা করা হচ্ছে। আবার কোনো ক্ষেত্রে যৌনতায় উসকানি দেওয়া হচ্ছে। সেই সব ভিডিও-ও মুছে ফেলে স্ক্যামারদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়ে চলেছে গুগলের প্ল্যাটফর্ম ইউটিউব।