পঞ্চমবারের মতো মধ্যপ্রাচ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন

পঞ্চমবারের মতো মধ্যপ্রাচ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন

ছবি: সংগৃহীত

সৌদি আরবের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার পাশাপাশি যুদ্ধবিধ্বস্ত গাজায় যুদ্ধবিরতি ও ত্রাণ সরবরাহ এবং যুদ্ধপরবর্তী এই ভূখণ্ডের শাসন ব্যবস্থা নিয়ে আলোচনা করতে মধ্যপ্রাচ্য সফর শুরু করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এ নিয়ে গাজায় ইসরায়েলি বাহিনীর হামলার পর থেকে পঞ্চমবারের মতো মধ্যপ্রাচ্যে সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

স্থানীয় সময় সোমবার সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছান তিনি। এবারের সফরে মিসর, কাতার এবং ইসরায়েল যাবেন ব্লিঙ্কেন।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি ইসরায়েলের একচ্ছত্র এবং আগ্রাসীমূলক আচরণের প্রতিও অনাস্থা প্রকাশ করেছে বাইডেন প্রশাসন। গত বৃহস্পতিবার ইসরায়েলের উগ্র ইহুদি বসতি স্থাপনকারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যদিও ইসরায়েলের প্রতি সামরিক অভিযান বন্ধ করার সব আন্তর্জাতিক আহ্বানকেই এড়িয়ে যাচ্ছে ঘনিষ্ট মিত্র ওয়াশিংটন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরাক ও সিরিয়ায় ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী ও ইয়েমেনে হুতি বিদ্রোহীদের স্থাপনা লক্ষ্য করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ হামলার পরপরই মধ্যপ্রাচ্য সফরের ঘোষণা দেন ব্লিঙ্কেন। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের এ পাল্টা হামলার কারণে মধ্যপ্রাচ্যজুড়ে নতুন ভাবে সংঘাত ছড়িয়ে পড়ে।

সপ্তাহখানেক আগে প্যারিসে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান এবং ইসরায়েল, কাতার ও মিসরের কর্মকর্তারা গাজায় যুদ্ধবিরতির বিষয়ে বৈঠক করেন। প্রস্তাব অনুসারে, ছয় সপ্তাহের জন্য যুদ্ধবিরতি দেয়া হবে এবং ফিলিস্তিনি বন্দীদের বিনিময়ে হামাস গত ৭ অক্টোবরে আটক করা জিম্মিদের মুক্ত করবে।