বইমেলায় ‌‘গোপন রাজনীতির গল্প’

বইমেলায় ‌‘গোপন রাজনীতির গল্প’

ফাইল ছবি

এ দেশে এমন তারুণ্যময় এক কাল এসেছিল, যখন গভীর নির্দোষ সৎ আবেগ, প্রাণময়তা আর প্রাণশক্তি জন্ম নিয়েছিল। হাজার হাজার তরুণ-তরুণী শিক্ষা প্রতিষ্ঠান ছেড়েছিল, চলে গিয়েছিল মাটির কাছে। ‘মায়ের দেয়া মোটা কাপড় মাথায় তুলে নে রে ভাই/দিনদুখিনী মা যে মোদের, এর বেশি তার সাধ্য নাই' কিংবা ‘আমরা করব জয় নিশ্চয়'-এই সব গান তারা হয়তো স্বরলিপি ধরে গাইতে জানত না; কিন্তু কার্যত তারাই এ গানের কথাগুলো সত্যি করে তুলেছিল তাদের যাপিতজীবনে।
সৃষ্টি করেছিল গোপন রাজনীতির কাল । আমরা জানি না, আবারও কবে অমন উর্বর স্বপ্ন দেখার কাল আসবে; কবে আসবে অমন মহীয়ান রক্তপাতের কাল, ঝরাজীবনের কাল। কিন্তু গোপন রাজনীতি যেমন, তেমনি ওই নিয়ে সাহিত্যও যেন কালো তালিকাভুক্ত কিছু । যা লেখা যাবে না। প্রকাশ করা যাবে না । পড়ার কথা চিন্তাও করা যাবে না।

এই ট্যাবু ভাঙতে সংকলনটিতে এক মলাটের মধ্যে নিয়ে আসা হয়েছে এমন কিছু গল্প যেগুলো রচিত হয়েছে গোপন রাজনীতির সামাজিক-আর্থনীতিক প্রেক্ষাপটে, নকশালবাড়ী আন্দোলনে উদ্বুদ্ধ শ্রেণিশত্রু নির্মূলের পথে এগিয়ে চলা মানুষদের নিয়ে। লেখক-সাহিত্যিকরা সমাজের সবচেয়ে স্পর্শকাতর অংশ।

বিষয়টি আমাদের প্রধান সারির কথাসাহিত্যিকদেরও আলোড়িত করেছে এবং তারা ওই সময়কে উপজীব্য করে গল্প লিখেছেন। সংকলনটির সম্পাদক ইমতিয়ার শামীমও সমাজসচেতন কথাসাহিত্যিক। তাঁরও রয়েছে এমন স্বপ্নবান রাজনৈতিক অভিজ্ঞতা।

ফলে সংকলিত গল্পগুলোতে পাওয়া যাবে বিশেষ একটি দৃষ্টিভঙ্গি। সময়ের রক্তপাত। আর শুভবোধসম্পন্ন মানুষের হাহাকার। বইটি পাওয়া যাচ্ছে কথাপ্রকাশের স্টলে (প্যাভিলিয়ন ২১)।

গোপন রাজনীতির গল্প
সম্পাদনা: ইমতিয়ার শামীম
বিষয়: মুক্তিযুদ্ধ ও রাজনৈতিক গল্প
প্রকাশন:  কথাপ্রকাশ (প্যাভিলিয়ন ২১)
দাম: ৪৫০ টাকা