রাশিয়ার ড্রোন হামলায় খারকিভে নিহত ৭

রাশিয়ার ড্রোন হামলায় খারকিভে নিহত ৭

সংগৃহীত

রাশিয়ার ড্রোন হামলায় শনিবার খারকিভ শহরে ৩ জন শিশুসহ কমপক্ষে ৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছে ইউক্রেন। হামলার কারণে ছড়িয়ে পড়া আগুনে বাড়িঘর এবং অন্যান্য বেসামরিক অবকাঠামো ক্ষতিগ্রস্থ হয়েছে।

ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়েছে, খারকিভের আঞ্চলিক গভর্নর ওলেহ সিনেহুবভ এক টেলিগ্রাম পোষ্টে লিখেছেন, ড্রোনের আঘাতে খারখিভ শহরের নেমিশলিয়ানস্কি এলাকার বেসামরিক অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। এটি ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর।

রুশ হামলায় ইরানের তৈরি শাহেদ ড্রোন ব্যবহার করা হয়েছে। এই হামলায় আগুন ধরে গেলে, অন্তত ১৪টি বাড়ি পুড়ে যায়। সরকারি টেলিভিশন সাসপিলনের সংবাদদাতারা শহরের উপর এই আগুনের আভা দেখতে পেয়েছেন বলে জানিয়েছেন। ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, তারা রাশিয়ার ছোঁড়া ৩১টি ড্রোনের মধ্যে ২৩টি ভূপাতিত করেছে।

খারকিভের পূর্বাঞ্চলীয় শহর ভেলিকি বুরলুকের শীর্ষ সামরিক কর্মকর্তা ভিক্টর তেরেশেনকো সাসপিলনেকে জানিয়েছেন যে ড্রোন হামলায় একটি হাসপাতাল ও একটি রেস্তোরাঁ ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত সপ্তাহে শহরের একটি হাসপাতালে হামলার আশঙ্কা করছিলেন কর্মকর্তারা। এই আশঙ্কার কারণে, কয়েক ডজন রোগীকে সেখান থেকে সরিয়ে নেয়া হয়।

আঞ্চলিক গভর্নর আরও জানিয়েছেন, কৃষ্ণ সাগরের ওডেসা বন্দরে ড্রোন হামলায় আরো একজন আহত হয়েছেন। দিনের শুরুর দিকে, রাশিয়া সীমান্তবর্তী সুমি অঞ্চলের একটি গ্রামে গোলাবর্ষণে আরো ৩ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

এদিকে, শুক্রবার ইউক্রেনকে নতুন সহায়তা অনুমোদনের বিষয়ে বিলম্বের কারণে রিপাবলিকান আইনপ্রণেতাদের সমালোচনা করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউক্রেন বিলটি পাস হওয়ার কোন সুযোগ রয়েছে কি না? এ বিষয়ে ডেমোক্র্যাট সিনেটর ও ফরেন রিলেশন্স কমিটির সদস্য ক্রিস মারফি বলেন, 'এটা রিপাবলিকানদের বিষয়। স্পষ্টতই, ডেমোক্র্যাটরা যে কোনো উপায়ে বা আকারে ইউক্রেনকে সহায়তা করতে প্রস্তুত।' তবে, রিপাবলিকানরা ইউক্রেনকে সহায়তা প্রদানের বিপক্ষে রয়েছেন বলে জানান তিনি।

রিপাবলিকান সিনেটর রজার মার্শাল বলেন, তারা প্রথমে তাদের সীমান্ত সুরক্ষার দিকে নজর দিতে চান।

শুক্রবার রাতের ভিডিও ভাষণে জেলেনস্কি যুদ্ধের শুরু থেকেই ইউক্রেনের সার্বভৌমত্ব ও গণতন্ত্র রক্ষায় ওয়াশিংটনের সহায়তার প্রশংসা করেন।