এআই বিষয়ক আইন করার উদ্যোগ নিয়েছে সরকার : আইনমন্ত্রী

এআই বিষয়ক আইন করার উদ্যোগ নিয়েছে সরকার : আইনমন্ত্রী

এআই বিষয়ক আইন করার উদ্যোগ নিয়েছে সরকার : আইনমন্ত্রী

বর্তমানে বিশ্বব্যাপী প্রযুক্তির উৎকর্ষতার কথা বিবেচনা করে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) বিষয়ক একটি আইন প্রণয়ন করার উদ্যোগ সরকার নিয়েছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক।তিনি বলেন, এ আইন প্রণয়ন করার আগে অংশীজনদের সাথে অবশ্যই আলাপ-আলোচনা করা হবে।মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘সেন্টার ফর এনআরবি’র একটি প্রতিনিধি দলের সাথে বৈঠকে এসব কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় জনবান্ধব আইন প্রণয়ন করতে চান। সেজন্যই তার সরকার আইন প্রণয়নের ক্ষেত্রে অংশীজনদের সাথে আলাপ-আলোচনার সুযোগ রেখেছে।

প্রতিনিধি দলের প্রধান ‘সেন্টার ফর এনআরবি’র চেয়ারপারসন এম এস সেকিল চৌধুরীর দাবির পরিপ্রেক্ষিতে আইনমন্ত্রী বলেন, আইন প্রণয়নের ক্ষেত্রে অংশীজনদের সাথে অনুষ্ঠিত বৈঠকে নন-রেসিডেন্ট বাংলাদেশীরাও (এনআরবি) যাতে ভার্চুয়ালি অংশ নিয়ে তাদের মতামত জানাতে পারেন, সে বিষয়ে তিনি পদক্ষেপ নেবেন।

আনিসুল হক বলেন, সময়ের চাহিদার কারণে সরকার ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার পাশাপাশি আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন প্রণয়ন করেছে। ভার্চুয়াল আদালত প্রতিষ্ঠা করেছে। ব্রিটিশ আমলের সাক্ষ্য আইন যুগোপযোগী করা হয়েছে। এখন দেশী-বিদেশী সব শ্রেণি-পেশার মানুষ সরকারের এসব কর্মকাণ্ডের সুফল পাচ্ছে।

সূত্র : ইউএনবি