কোথায় হারালো মাইক্রোম্যাক্স ফোন?

কোথায় হারালো মাইক্রোম্যাক্স ফোন?

ছবি: সংগৃহীত

সস্তা দামের ফোন এনে বাজারে সুনাম কুড়িয়েছিল মাইক্রোম্যাক্স কোম্পানি। বেশ কিছুদিন তাদের দখলে ছিল বাজার। ভারতীয় এই প্রতিষ্ঠানের তৈরি ফিচার ফোন বাংলাদেশেও দেদারসে বিক্রি হতো। কিন্তু এখন বাজারে তন্নতন্ন করে খুঁজলেও পাবেন না মাইক্রোম্যাক্সের ফোন। কোথায় হারালো এই কোম্পানি? ঠিক কী হয়েছিল তাদের ভাগ্যে?

ভারতে মাইক্রোম্যাক্সের যাত্রা শুরু হয় ২০১০ সালে। সেই দেশের গণ্ডি পেরিয়ে বাংলাদেশেও এর ছোঁয়া লাগে। কেননা, সাশ্রয়ী দামে টেকসই ফিচার ফোন বিক্রি করত এই কোম্পানি। এরই ধারাবাহিকতায় ২০১৫ সাল নাগাদ মাইক্রোম্যাক্স ভারতে বড় ব্র্যান্ড হিসেবে আত্মপ্রকাশ করে। দেশটিতে স্যামসাংয়ের পর মাইক্রোম্যাক্স ছিল বেশ জনপ্রিয়। 

ডুয়াল সিম ফোন চালু করে  বাজারে হইচই ফেলেছিল মাইক্রোম্যাক্স। এছাড়া ব্লুচটুথ ফোন বাজারে এনেও তাক লাগিয়েছিল। মাইক্রোম্যাক্সের কিছু ফোনে আবার তিনটি সিম স্লট ছিল। ভারতের এই সংস্থার উত্থান মূলত ২০১৪ সাল থেকে। সেই উত্থান ছিল রকেটের গতিতে। তবে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে শেষ পর্যন্ত পেরে ওঠেনি তারা।

অনেকের দাবি, জিও বাজারে আসার পর থেকে সমস্যায় পড়ে এই ভারতীয় সংস্থা। জিও  ৪জি কানেকশন চালু করার পর মাইক্রোম্যাক্স চাপে পড়ে। সেই সময় মাইক্রোম্যাক্সের বাজারে ছিল ৪০টি মডেল। কিন্তু কোনওটিই ফোর জি সাপোর্ট করত না। তাদের থ্রিজি ফোনগুলি ছিল বেশ জনপ্রিয়। কিন্তু সেই সময় দ্রুত ফোর জি ফোন বাজারে আনতে পারেনি তারা।

ওই সময় একের পর এক চীনা সংস্থা ভারতীয় বাজার ধরতে শুরু করে। কম দামে বেশি ফিচার। এটাই ছিল চীনা কোম্পানির বাজার ধরার কৌশল। তাদের সঙ্গে টেক্কা দিয়ে পেরে ওঠেনি এই ভারতীয় সংস্থা। ‘মেক ইন ইন্ডিয়া’ প্রজেক্ট হলেও শেষমেশ ভারতের বাজার ধরতে পারেনি তারা। 

সূত্র: বেঙ্গলি নিউজ ১৮