প্রতি বুধবার বন্ধ থাকবে ধানমন্ডি লেক

প্রতি বুধবার বন্ধ থাকবে ধানমন্ডি লেক

ফাইল ছবি

দূষণরোধ এবং পরিচ্ছন্ন রাখার স্বার্থে সপ্তাহের একদিন ধানমন্ডি লেক ঘিরে সব ধরনের কার্যক্রম বন্ধ থাকবে। বুধবার (১৪ ফেব্রুয়ারি) ধানমন্ডি লেকে পরিচালিত বিশেষ পরিচ্ছন্নতা অভিযানে এসে এ কথা জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

মেয়র বলেন, প্রতি সপ্তাহের বুধবার ধানমন্ডি লেক ঘিরে পরিচালিত সব ধরনের কার্যক্রম বন্ধ থাকবে। এ নিয়ম না মানলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানার পাশাপাশি কারাদণ্ডের ব্যবস্থা করা হবে বলেও সতর্ক করেন তিনি

এদিকে ধানমন্ডি লেককে আরও সুন্দর এবং আকর্ষণীয় স্পটে পরিবর্তনের লক্ষ্যে নজরুল সরোবর স্থাপনেরও ঘোষণা দেন মেয়র তাপস। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিগগিরই এর উদ্বোধন করবেন বলেও জানান তিনি।

ধানমন্ডি লেকে পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করতে একগুচ্ছ নির্দেশনা দিয়ে ব্যারিস্টার শেখ তাপস বলেন, আমরা সুনির্দিষ্টভাবে নির্দেশনা দিতে চাই যে, কোনো ভবঘুরে এখানে থাকতে পারবে না। এখানে যেসব খাবারের দোকান রয়েছে, রাত সাড়ে ৯টার মধ্যে তাদের রান্না ঘর বন্ধ করতে হবে। সাড়ে নয়টার পরে কোনো খাবারের অর্ডার নেওয়া ও পরিবেশন করা যাবে না। বাইরের অংশে যে রেস্তোরাঁগুলো আছে, যেমন পানসি ও সাম্পান, সেগুলোর রান্নাঘর রাত সাড়ে ১০টার মধ্যে বন্ধ করতে হবে। আর সপ্তাহে একদিন বুধবার ধানমন্ডি লেকের পুরো এলাকা বন্ধ ঘোষণা করা হলো।

তিনি বলেন, বুধবার কোনোরকম ব্যবসায়িক কার্যক্রম, কেনা-বেচা এখানে হবে না। এ দিন আমরা সবাই মিলে ধানমন্ডি লেক পরিষ্কার-পরিচ্ছন্ন করে রাখব। যাতে করে বৃহস্পতিবার থেকে শুধু ঢাকা নয়, সারা বাংলাদেশ থেকে যারা এখানে আসেন, তারা যেন নান্দনিক, সুন্দর ও সবুজ উপভোগ করতে পারে।