টেস্ট ক্যারিয়ারের অনন্য মাইলফলকের সামনে স্টোকস

টেস্ট ক্যারিয়ারের অনন্য মাইলফলকের সামনে স্টোকস

বেন স্টোকস

ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টেস্ট খেলতে আজ মাঠে নামছে ইংল্যান্ড। প্রথম দুই টেস্টের একটি করে জিতে সিরিজে সমতায় আছে দুই দল। এদিকে রোহিত শর্মাদের বিপক্ষে রাজকোটে এই ম্যাচে মাঠে নেমেই দারুণ এক রেকর্ড গড়তে যাচ্ছেন বেন স্টোকস।

ইংল্যান্ডের টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককালামের সঙ্গে ইংলিশদের টেস্ট খেলার মানসিকতায় দারুণ পরিবর্তন এনেছেন স্টোকস। বাজবলে ইংল্যান্ডকে এগিয়ে নেয়া এই অধিনায়ক আজ নামছেন ক্যারিয়ারের ১০০তম টেস্ট খেলতে।

ইংল্যান্ডের ১৬তম ক্রিকেটার হিসেবে ১০০টি টেস্ট খেলার মাইলফলক গড়ছেন স্টোকস। ইংলিশদের বর্তমান দলের সদস্যদের মধ্যে কেবল জো রুট এবং জেমস অ্যান্ডারসনের আছে এই কীর্তি।

২০১৩ সালে অ্যাডিলেডে সাদা পোশাকে অভিষেক হয়েছিল স্টোকসের। ক্যারিয়ারে এখনো পর্যন্ত ৯৯টেস্ট খেলে ইংলিশ এই অধিনায়ক করেছেন ৬২৫১ রান। সেই সঙ্গে তাঁর নামের পাশে আছে ১৯৭টি উইকেট।

এদিকে ক্যারিয়ায়রের অনন্য মাইলফলকের সামনে দাড়িয়েও স্টোকস বলেছেন, ১০০ শুধুই সংখ্যা মাত্র। বিবিসির সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘প্রতিটি টেস্টই সমান গুরুত্বপূর্ণ। এরপর আরেকটি টেস্ট আসবে, যেটা ১০১তম টেস্ট হবে। সেখানে ৯৯, ১০০ কিংবা ১০১-এ কী আসে যায়। এটা তো শুধু একটি সংখ্যাই। মাইলফলকের ক্ষেত্রে শেষ হওয়ার আগে শেষ নেই।’

এদিকে স্টোকসের এমন কীর্তিকে অবিশ্বাস্য বলেছেন তারই সতীর্থ ওলি পোপ। তিনি বলেন, ‘অবিশ্বাস্য। যেকোনো ক্রিকেটারের জন্য এটা অবিশ্বাস্য এক অর্জন। যদিও ক্রিকেটার হিসেবে তার উত্থান-পতন ছিল, তবে অধিনায়ক হওয়ার পর থেকে সে যা করেছে, তা দুর্দান্ত।’