হারিস রউফের কেন্দ্রীয় চুক্তি বাতিল করল পিসিবি

হারিস রউফের কেন্দ্রীয় চুক্তি বাতিল করল পিসিবি

হারিস রউফ

গত বছর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে বল হাতে ভালো করতে পারেননি হারিস রউফ। পাকিস্তানও ছিটকে যায় গ্রুপ পর্ব থেকেই। এরপর দেশটির ক্রিকেটে চলে রদবদলের পালা। অধিনায়ক, কোচ, টিম ডিরেক্টর এবং নির্বাচকের পদে পরিবর্তন আসলেও বাবর আজমদের ভাগ্য ফিরেনি।

বিশ্বকাপের পর থেকেই ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে পাকিস্তানের ক্রিকেট। অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজে ধবলধোলাই হওয়ার পর নিউজিল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টি সিরিজও বাজে ভাবে হেরেছে পাকিস্তান। সেই ব্যর্থতার সূত্র ধরেই বিশ্বকাপের পর নিযুক্ত টিম ডিরেক্টর মোহাম্মদ হাফিজকে আজ সরিয়ে দিয়েছে পিসিবি।

এদিকে অস্ট্রেলিয়ার মাটিতে তিন টেস্টের সিরিজে হারিস রউফকেও দলে চেয়েছিল পাকিস্তানের ক্রিকেট বোর্ড। অজিদের মাটিতে সাদা পোশাকে খেলতে প্রথমে রাজিও হয়েছিলেন রুফ। তবে পরে নিজের সিদ্ধান্ত থেকে সরে দাড়ান তিনি। সে সময় বিগ ব্যাশ খেলেন তিনি।

অজিদের বিপক্ষে এই টেস্ট সিরিজে পরে ৩-০ ব্যবধানে ধবলধোলাই হয়েছে পাকিস্তান। এদিকে সিরিজে খেলতে অসীকৃতি জানানোর কারণেই হারিসকে শাস্তি দিয়েছে পিসিবি। অস্ট্রেলিয়ার বিপক্ষে না খেলায় এইপেসারের কেন্দ্রীয় চুক্তিই বাতিল করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

রিউফের চুক্তি বাতিল করে দেয়া পিসিবির বিবৃতিতে বলা হয়েছে, যথাযথ তদন্ত কমিটির মাধ্যমে তদন্ত করেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২০২৩ সালের ১ ডিসেম্বর থেকেই চুক্তি বাতিলের এই সিদ্ধান্ত কার্যকর হবে বলেও জানানো হয়েছে।

এছাড়াও শুধুমাত্র মেডিকেল রিপোর্ট বা ন্যায্য কারণ ছাড়া টেস্ট স্কোয়াডের অংশ হতে অস্বীকৃতি কেন্দ্রীয় চুক্তির শর্তের লঙ্ঘন বলেও জানিয়েছে পিসিবি।