অশ্লীলতা থেকে বাঁচার দোয়া

অশ্লীলতা থেকে বাঁচার দোয়া

ছবি: সংগৃহীত

অশ্লীলতা মানুষের আমল-আখলাক নষ্ট করে দেয়। অশ্লীলতার ব্যাপক প্রসার সমাজে বিপদ-মসিবত ও গজব নেমে আসার অন্যতম কারণ। এ থেকে বেঁচে থাকার জন্য দোয়ার শিক্ষা রয়েছে হাদিসে।

অশ্লীলতা ও মনের খারাপ আসক্তি থেকে রক্ষা পেতে নবীজি (স.) এক সাহাবিকে একটি দোয়া শিখিয়েছেন। দোয়াটি হলো— ‘اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ شَرِّ سَمْعِي وَمِنْ شَرِّ بَصَرِي وَمِنْ شَرِّ لِسَانِي وَمِنْ شَرِّ قَلْبِي وَمِنْ شَرِّ مَنِيِّي ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন শাররি সাময়ি, ওয়া মিন বাচারি ওয়া মিন শাররি লিসানি ওয়া মিন শাররি ক্বালবি ওয়া মিন শাররি মানিয়্যি।’ অর্থ: ‘হে আল্লাহ! আমি আপনার কাছে কানে মন্দ কথা শোনা থেকে আশ্রয় চাই। চোখ দিয়ে মন্দ কিছু দেখা থেকে আশ্রয় চাই। জিহ্বা দিয়ে মন্দ কিছু বলা থেকে আশ্রয় চাই। অন্তরের খারাপ চিন্তা থেকে আশ্রয় চাই। দেহের কামনা-বাসনার খারাপ চিন্তা থেকেও আশ্রয় চাই।’ (আবু দাউদ, তিরমিজি, নাসায়ি: ২০/১৪৮৪)

এ বিষয়ে আরও একটি দোয়ার উল্লেখ রয়েছে হাদিসে। তা হলো— اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ مُنْكَرَاتِ الأَخْلاَقِ وَالأَعْمَالِ وَالأَهْوَاءِ ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন মুনকারাতিল আখলাক্বি ওয়াল আ’মালি ওয়াল আহওয়ায়ি।’ অর্থ: ‘হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার কাছে খারাপ চরিত্র, অন্যায় কাজ ও কুপ্রবৃত্তির অনিষ্টতা থেকে আশ্রয় চাই।’ (তিরমিজি: ১৯/১৪৮৪)

আল্লাহ তাআলা আমাদেরকে অশ্লীলতা থেকে পবিত্র থাকার তাওফিক দান করুন। যেকোনো অশ্লীল পরিস্থিতি ও মনের খারাপ বাসনা থেকে মুক্ত থাকতে হাদিসে বর্ণিত দোয়াগুলো পাঠ করার তাওফিক দান করুন। আমিন।