বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান চতুর্থ

বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান চতুর্থ

ফাইল ছবি

নানা কারণে বিশ্বে দিনের পর দিন বেড়েই চলছে বায়ুদূষণের মাত্রা। অন্যান্য দেশের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ঢাকার বায়ুদূষণও। 

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল সোয়া ৯টায় আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৮১ স্কোর নিয়ে বিশ্বে দূষিত শহরের তালিকায় শীর্ষ রয়েছে ভারতের দিল্লি। এরপরই ১৭০ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের করাচি শহর। 

এদিকে, ১৬৭ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভারতের আরেক শহর কলকাতা। এরপরই ১৬৪ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। ১৬১ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে কাজাখস্তানের আস্তানা।

উল্লেখ্য, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।