রাজবাড়ীতে গঙ্গা স্নানের মধ্যদিয়ে ১০ দিনব্যাপী ‘নলিয়ার মেলা’ শুরু

রাজবাড়ীতে গঙ্গা স্নানের মধ্যদিয়ে ১০ দিনব্যাপী ‘নলিয়ার মেলা’ শুরু

সংগৃহীত

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের নলিয়া হরি পদ্মলোচন ঠাকুরের ২৯০তম তিরোধান তিথিতে ১০ দিনব্যাপী মেলা শুরু হয়েছে।

আজ শনিবার ভোর থেকে মেলা কমিটির আয়োজনে বালিয়াকান্দির হরিঠাকুর অঙ্গনের দীঘিতে গঙ্গা স্নান ও মহানাজ্ঞানুষ্ঠানের সাথে এই মেলা শুরু হয়। দেশ ও দেশের বাইরে থেকে হাজার হাজার ভক্তের সমাগম ঘটে মেলায়। যুগ যুগ ধরে চলে আসা সংস্কৃতির সঙ্গে মিশে রয়েছ এই মেলা।

মেলাকে কেন্দ্র করে এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে। মেলায় শিশুদের জন্য বিভিন্ন রকমের বিনোদনের ব্যবস্থা রয়েছে। ছোট বড় তিন শতাধিক দোকান, বাঁশ বেতের তৈরি গৃহস্থলি জিনিসপত্র, কসমেটিকস ও খেলনার দোকান রয়েছে।

মেলায় আসা ভবানী প্রসাদ সাহা বলেন, করোনার সময় মেলা হয়নি। সেই সময় এখানে হাজার হাজার মানুষ স্নান করতে এসেছিলেন। নলিয়ার মেলাটি ঐতিহ্যবাহী মেলা। এই মেলার ‘পুড়া বাতাসা’ পাওয়া যায়। অন্য কোন মেলায় এই বাসাতা পাওয়া যায় না। এছাড়া এখানে বাঁশ, বেত ও কাঠের তৈরি জিনিসপত্র পাওয়া যায়।  হাজার বছর মেলাটি টিকে থাকুক এই প্রত্যাশা তাঁর।
 
শ্রী শ্রী হরিঠাকুর অঙ্গনের সেবাইত গোপাল ঠাকুর বলেন, সকাল থেকে গঙ্গা স্নানের মধ্য দিয়ে আমাদের ধর্মীয় অনুষ্ঠান শুরু হয়েছে। সকাল থেকে হাজার হাজার ভক্তের সমাগম  হয়েছে। রবিবার ভোর থেকে ৩২ প্রহরব্যাপী মহানাম যজ্ঞনুষ্ঠান শুরু হয়েছে। 

রাজবাড়ীর পুলিশ সুপার জি. এম আবুল কালাম আজাদ বলেন, ‘নলিয়ার মেলা’ একটি ঐতিহ্যবাহী মেলা। বহু পুরাতন এই হাজার হাজার মানুষ আসেন। এখানে ধর্মীয় বিষয় যেমন রয়েছে তেমনি ঐতিহ্যের ঘ্রাণ পাওয়া যায়। আমাদের পক্ষ থেকে নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।