চালক ছাড়াই ৭০ কিলোমিটার পথ পাড়ি দিল ট্রেন

চালক ছাড়াই ৭০ কিলোমিটার পথ পাড়ি দিল ট্রেন

প্রতিকী ছবি

চালক ছাড়াই ৭০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে একটি মালবাহী ট্রেন। এ ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ে রেলওয়ে কর্মীদের মধ্যে। তবে শেষ পর্যন্ত বড় কোনো দুর্ঘটনা ঘটেনি। ভারতের পাঞ্জাবে এমন ঘটনা ঘটেছে।  

রেল সূত্র জানিয়েছে, নিয়ম মেনে পাঞ্জাবের পাঠানকোট স্টেশনে দাঁড়ায় মালবাহী ট্রেনটি। এরপর ট্রেন থেকে নেমে যান চালক। এরপরই ট্রেনটি নিজ থেকে চলতে শুরু করে। বিষয়টি জানাজানি হওয়ার পরই রেল কর্মীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

পরে ট্রেনটি থামানোর জন্য তৎপরতা শুরু করেন রেলকর্মীরা। শেষ পর্যন্ত পাঠানকোটের এক রেলকর্মী জানান, লাইনে মোটা কাঠের পাটাতন পেতে আটকানো হয় ট্রেনটিকে। যদিও ততক্ষণে চালক ছাড়াই ৭০ কিলোমিটার পাড়ি দেয় ট্রেনটি।

ওই ট্রেনে ছিল স্টোনচিপস। পাঁচটি স্টেশন পার হওয়ার পর ট্রেনটিকে উচি বাসি স্টেশনে থামানো হয়। কিন্তু চালক ট্রেন থেকে নামার পরে সেটি চলতে শুরু করল কী করে এমন প্রশ্নে রেল কর্মীরা জানান, তিনি নামার আগে হ্যান্ড ব্রেক টানতে ভুলে যান। এর ফলেই এ ঘটনা ঘটে।

যদিও এ ঘটনায় কেউ নিহত বা আহত হননি। চালকের ভুল ছাড়া অন্য কোনো গাফিলতি ছিল কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন রেলওয়ের কর্মকর্তারা।

ভারতের রেল সুরক্ষা বাহনীর (আরপি এফ) উপপরিদর্শক অশোক কুমার জানান, এ ঘটনার পর নির্দিষ্ট রুটের সব ট্রেনে হাই অ্যালার্ট জারি করা হয়।

সূত্রএনডিটিভিবিবিসি