রিহ্যাবের নেতৃত্ব নির্বাচনে ভোট আজ

রিহ্যাবের নেতৃত্ব নির্বাচনে ভোট আজ

ফাইল ছবি

আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন বাংলাদেশের (রিহ্যাব) ২০২৪-২৬ মেয়াদি দ্বিবার্ষিক নির্বাচন আজ। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশে (কেআইবি) বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে।

নির্বাচনে ঢাকার ২৯ পরিচালক পদের বিপরীতে লড়বেন ৮৬ জন প্রার্থী। আর চট্টগ্রামের তিনটি পরিচালক পদের বিপরীতে প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন সাতজন। সদস্যদের মধ্য থেকে মোট ভোটার হয়েছেন ৪৭৬ জন।

প্রায় ১০ বছর পর রিহ্যাব নির্বাচন হতে যাচ্ছে। রিহ্যাবের এই নির্বাচন গত সেপ্টেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সেই নির্বাচনের কমিশন গঠন এবং ভোটার তালিকায় অনিয়ম নিয়ে পাল্টাপাল্টি মামলার ঘটনাও ঘটে। একপর্যায়ে নির্বাচন স্থগিত হয়। অবশেষে উচ্চ আদালতের নির্দেশে স্থগিত হয় সংগঠনের সব ব্যাংক হিসাব। একইসঙ্গে নভেম্বরের শেষ দিকে রিহ্যাবের তৎকালীন কমিটির বর্ধিত মেয়াদ স্থগিত করে প্রশাসক বসায় বাণিজ্য মন্ত্রণালয়।

প্রশাসক পদে মন্ত্রণালয়ের উপসচিব জান্নাতুল ফেরদৌস দায়িত্ব নেন। তারপর নতুন করে নির্বাচন কমিশন গঠন ও তফসিল ঘোষণা হয়।

নির্বাচনপ্রক্রিয়ার একপর্যায়ে সমঝোতার মাধ্যমে নেতৃত্ব চূড়ান্ত করার উদ্যোগ নেন সংগঠনের কয়েকজন সাবেক নেতা। তারই অংশ হিসেবে প্রার্থীদের সঙ্গে ৬ ফেব্রুয়ারি রাতে মতবিনিময় সভা করেন সংগঠনটির সাবেক সভাপতি এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সভায় তিনি প্রার্থীর সংখ্যা কমিয়ে আনার পরামর্শ দেন। ওইদিন সকালে নির্বাচনের তফসিল সংশোধন করে নির্বাচন বোর্ড। এতে প্রার্থিতা প্রত্যাহারের সময়সীমা ১১ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়। ভোটের তারিখ পিছিয়ে ২৭ ফেব্রুয়ারি করা হয়।

প্রার্থিতা প্রত্যাহারের সময়সীমা এর আগেই অর্থাৎ ৩ ফেব্রুয়ারি শেষ হয়েছিল। পরে অবশ্য প্রতিমন্ত্রী চার প্যানেল নেতাদের সঙ্গে সভা করে বলেন, নির্বাচন হবে। কোনো সিলেকশন হবে না।

গত বৃহস্পতিবার পঞ্চম দফায় নির্বাচনে ভেন্যু পরিবর্তন করে পুনরায় ফার্মগেট খামারবাড়ির কেআইবিতে নিয়ে আসা হয়।