জাতীয় বীমা দিবস আজ

জাতীয় বীমা দিবস আজ

ফাইল ছবি

জাতীয় বীমা দিবস আজ শুক্রবার (০১ মার্চ)। ‘করবো বীমা গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ প্রতিপাদ্যে এবার পঞ্চমবারের মতো পালিত হবে জাতীয় এ দিবস। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ইনস্যুরেন্স কোম্পানিতে যোগদানের স্মৃতি স্মরণীয় রাখতে ২০২০ সালে দিবসটি প্রবর্তন করে সরকার।

এদিকে জাতীয় বীমা দিবসে এই খাতে নতুন সেবা ‘ব্যাংকাস্যুরেন্স’ চালু হচ্ছে। জাতীয় বীমা দিবস উপলক্ষে আজ শুক্রবার এই সেবা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে আনুষ্ঠানিক উদ্বোধন হলেও গ্রাহক লেভেলে এটি চালু হবে আগামী সপ্তাহ থেকে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

ব্যাংক গ্রাহকদের কাছে বীমা পরিষেবা বিক্রির ব্যবস্থা ‘ব্যাংকস্যুরেন্স’ নামে পরিচিত। এখানে ব্যাংকগুলো কেবল করপোরেট প্রতিনিধি হিসেবে কাজ করবে। তারা নিজেদের গ্রাহকদের বীমা পলিসি সম্পর্কে জানাবে এবং আগ্রহী গ্রাহকদের কাছে সেগুলো বিক্রি করবে।

জানা গেছে, প্রাথমিকভাবে দেশের কয়েকটি বেসরকারি ব্যাংকের কিছু শাখায় সেবাটি মিলবে। ধীরে ধীরে তাদের সব শাখায় এবং অন্যান্য ব্যাংকও ব্যাংকাস্যুরেন্স সেবা দেবে। ব্যাংকাস্যুরেন্স সেবা চালুর জন্য ইতোমধ্যে একটি নীতিমালা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, ব্যাংকগুলো করপোরেট এজেন্ট হিসেবে বিভিন্ন বীমাপণ্য ও সেবা বিক্রি করতে পারবে। এ জন্য ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংক থেকে অনুমোদন নিতে হবে।

একটি ব্যাংক একই সঙ্গে সর্বোচ্চ তিনটি জীবনবীমা ও তিনটি সাধারণ বীমার পণ্যসেবা বিক্রি করতে পারবে। যেসব ব্যাংকের প্রকৃত খেলাপি ঋণ ৫ শতাংশের কম, তারাই শুধু এই সেবায় যুক্ত হতে পারবে। ব্যাংকগুলোকে বীমাপণ্য বিক্রির পর গ্রাহকের বীমা দাবি পাওয়ার ক্ষেত্রেও সহযোগিতা করতে হবে।

জানা গেছে, কয়েকটি দেশি—বিদেশি ব্যাংক ইতোমধ্যে নীতিমালা মেনে ব্যাংকাস্যুরেন্স সেবা দিতে কেন্দ্রীয় ব্যাংক থেকে অনুমোদন নিয়েছে।