অস্ট্রেলিয়ায় পড়তে ইচ্ছুকদের জন্য উচ্চশিক্ষা মেলা

অস্ট্রেলিয়ায় পড়তে ইচ্ছুকদের জন্য উচ্চশিক্ষা মেলা

ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ায় পড়তে ইচ্ছুক বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য আগামী শনিবার (২ মার্চ) অস্ট্রেলিয়া উচ্চশিক্ষা মেলা-২০২৪ দ্বিতীয়বারের মতো আয়োজন করেছে এডুকেশন কানেক্ট। মেলায় অস্ট্রেলিয়ার ৩০টির অধিক বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের কাছ থেকে সরাসরি ভর্তিসহ সকল তথ্য জানতে পারবে শিক্ষার্থীরা। রাজধানীর পান্থপথের গাজী টাওয়ারের ৭ তলায় এডুকেশন কানেক্টের অফিসে এই মেলার আয়োজন করা হয়েছে।

সংশ্লিষ্টরা বলছে, এই এক্সপোতে অস্ট্রেলিয়ার সুযোগ-সুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন উচ্চশিক্ষা প্রত্যাশীরা। এছাড়াও অংশগ্রহণকারীরা ৩০টির অধিক অস্ট্রেলিয়ান বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের থেকে সরাসরি কাউন্সেলিং নিতে এবং প্রোগ্রাম, কোর্স, টিউশন ফি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এছাড়াও মেলায় যাদের অস্ট্রেলিয়াতে উচ্চশিক্ষার জন্য সকল ডকুমেন্টস ইতোমধ্যেই তৈরি হয়ে গেছে তাদেরকে পছন্দ অনুযায়ী বিশ্ববিদ্যালয় থেকে অফার লেটার প্রদান করা হবে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এডুকেশন কানেক্ট একটি অস্ট্রেলিয়ায় নিবন্ধিত এবং লাইসেন্সপ্রাপ্ত এডুকেশন এবং মাইগ্রেশন কনসালটেন্ট এজেন্সি, যারা সিডনি-অস্ট্রেলিয়াতে বিদেশি শিক্ষার্থীদের সুবিধার্থে ২০১৬ সাল থেকে কাজ করে আসছে। বর্তমান সময়ে তারা বাংলাদেশে অফিস দিয়ে যারা অস্ট্রেলিয়াতে পড়াশুনা করতে আগ্রহী তাদের বিনামূল্যে সেবা প্রদান করছে। আন্তর্জাতিক শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষার স্বপ্নকে বাস্তবায়নের দিকে পরিচালিত করাই এই প্রতিষ্ঠানের লক্ষ্য।

মেলার আয়োজন নিয়ে এডুকেশন কান্টেক্টের সিইও গোলাম মোস্তফা বলেন, শিক্ষার্থীদের জন্য অনেক ভালো একটি দেশ অস্ট্রেলিয়া। বিশ্বের প্রধান ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে অস্ট্রেলিয়ারই আছে ৯টি বিশ্ববিদ্যালয়। সেখানকার পড়াশুনার মান অনেক উন্নত। অস্ট্রেলিয়ার আবহাওয়া ও বাংলাদেশি মানুষদের জন্য অনেক মানানসই। অস্ট্রেলিয়ান ইউনিভার্সিটির টিউশন ফি তুলনামুলকভাবে বিশ্বের অন্যান্য দেশ যেমন— কানাডা, আমেরিকা, যুক্তরাজ্য এদের থেকে একটু বেশি কিন্তু স্কলারশিপের পরিমাণও এখন অস্ট্রেলিয়াতে অনেক বেশি। বিশেষ করে ভালো শিক্ষার্থীদের জন্য। এছাড়া শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা ও জীবনযাত্রার মান এবং চাকরির সুযোগও বেশি।

তিনি বলেন, ২০১৬ সাল থেকে অস্ট্রেলিয়াতে আমরা খুবই সুনাম এবং দক্ষতার সঙ্গে শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ায় পড়াশোনার জন্য সহযোগিতা করে আসছি। এর সঙ্গে সঙ্গে ধীরে ধীরে সাউথ এশিয়ার অন্যান্য দেশগুলোতেও কাজ শুরু করি এবং অস্ট্রেলিয়ার বিভিন্ন স্টেটেও আমরা কাজ করে থাকি। বর্তমানে আমরা বাংলাদেশে প্রতিষ্ঠান দিয়েছি।

অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের এই মেলায় অংশ নিতে অহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা আন্তর্জাতিক শিক্ষার্থীদের শুরু থেকে শেষ পর্যন্ত কাউন্সেলিং দিয়ে তাদের জন্য সঠিক কোর্স নির্বাচন করে থাকি। সেই কোর্সের ভালো দিক ও খারাপ দিক শিক্ষার্থীদের জানাই। এই বিষয় পড়ে কী হবে, কোথায় গিয়ে শেষ করবে তাদের পথ এবং কীভাবে তারা অস্ট্রেলিয়াতে স্থায়ী হবে, সব কিছুরই গাইডলাইন আমরা দিয়ে থাকি।

আগ্রহীরা মেলায় অংশ নিতে এডুকেশন কানেক্টের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন।