সাবস্ক্রিপশন ছাড়াই ইউটিউবে ‘পিকচার ইন পিকচার মোড’ ব্যবহার করা যাবে

সাবস্ক্রিপশন ছাড়াই ইউটিউবে ‘পিকচার ইন পিকচার মোড’ ব্যবহার করা যাবে

ছবি: সংগৃহীত

ইউটিউব প্রিমিয়ামের ‘পিকচার ইন পিকচার মোড’ (পিআইপি) ফিচারটি বেশ জনপ্রিয়। এই ফিচারের মাধ্যমে অ্যাপ থেকে বের হয়ে গেলেও একটি ছোট উইন্ডোতে (মিনি ভিডিও প্লেয়ার) ভিডিও চালু থাকে। ফলে অন্য অ্যাপ ব্যবহার করার সময়ও ইউটিউব দেখার সুবিধা পাওয়া যায়।

যুক্তরাষ্ট্রের বাইরের ব্যবহারকারীদের এই ফিচার ব্যবহার করার জন্য ইউটিউবের সাবস্ক্রিপশন কিনতে হয়। তবে এখন এই ফিচার সব দেশের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে বলে সামাজিক যোগাযোগমাধ্যম রেডিটের বিভিন্ন পোস্টে জানানো হয়।

রেডিটে এই ফিচারের বিভিন্ন ভিডিও তুলে ধরা হয়। ভিডিওতে দেখা যায়, ইউটিউবের একটি মিনি প্লেয়ার অন্য অ্যাপের ওপরে চালু আছে। ফিচারটি বিশেষ করে ইউরোপের ব্যবহারকারীদের ডিভাইসে পাওয়া গেছে। তাই অনেকেই ধারণা করেন বিশ্বের অন্যান্য অঞ্চলেও শিগগিরই এই ফিচার নিয়ে আসা হবে।

অনেক প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, যুক্তরাষ্ট্রের বাইরে সাবস্ক্রিপশনবিহীন ব্যবহারকারীদের জন্য গুগল এই ফিচার আনবে নাকি তা স্পষ্ট নয়। কারণ এটি ইউরোপের কিছু সংখ্যক ব্যবহারকারীদের জন্য পরীক্ষামূলকভাবে নিয়ে আসা হতে পারে। এছাড়া কোনো ত্রুটির কারণে ভুলক্রমেও এই ফিচার নিয়ে আসা হতে পারে।

এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে ইউটিউব বলেছে, ফিচারটি নিয়ে এই ধরনের দাবি সঠিক নয়। যুক্তরাষ্ট্রের বাইরে ব্যবহারকারীরা প্রিমিয়াম সাবস্ক্রিপশন কিনলেই কেবল এই ফিচার ব্যবহার করতে পারবেন।

২০২১ সালে পিআইপি মোডটি বিশ্বব্যাপী আইওএসের প্রিমিয়াম সাবস্ক্রাইবারদের জন্য নিয়ে আসে ইউটিউব। পরে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য নিয়ে আসা হয়। বাংলাদেশে ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশনের জন্য প্রতি মাসে ২৩৯ টাকা খরচ করতে হয়। তবে এটি এক মাস বিনামূল্যে ইউটিউব প্রিমিয়াম ব্যবহার করা যায়। ইউটিউব প্রিমিয়ামে বিজ্ঞাপন দেখানো হয় না।