ইসলামী বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালিত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালিত

ছবি:ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শনিবার সকাল সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী, উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ উপস্থিত ছিলেন।

পরে সকাল সাড়ে ১০টায় ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ক্যাম্পাসস্থ মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর একে একে শিক্ষক সমিতি, শাপলা ফোরাম, বঙ্গবন্ধু পরিষদের দুই গ্রুপ, কর্মকর্তা সমিতি, শাখা ছাত্রলীগের বিদ্রোহী গ্রুপ, ইবি প্রেস ক্লাবসহ বিভিন্ন সমিতি, আবাসিক হল, অনুষদ, বিভাগ ও স্বেচ্ছাসেবী সংগঠন শ্রদ্ধা জানায়। শ্রদ্ধা নিবেদন শেষে শহীদদের প্রতি  সম্মান জানিয়ে ১ মিনিট নিরবতা পালন ও তাঁদের আত্মার মাগফেরাত কামনায় মোনাজাত করা হয়।

এদিকে দিবসটি উপলক্ষে ও মীলাদ মাহফিল ও দরিদ্রদের মাঝে খাবার বিতরণ করেছে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ছাড়াও ক্যাম্পাসের বিভিন্ন স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে অনলাইন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ‘জাতির পিতার মৃত্যুর শোককে কিভাবে শক্তিতে পরিণত করা যায়’ এ বিষয়ে মন্তব্য লিখন প্রতিযোগীতার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় রোটার‍্যাক্ট ক্লাব। এছাড়া শোক দিবস উপলক্ষে অনলাইনে কুইজ প্রতিযোগীতার আয়োজন করেছে স্বেচ্ছায় রক্তদান সংস্থা ‘রক্তিমা’।