বেইলি রোডে আগুন : পৃথক তিন রিট শুনানি হতে পারে আজ

বেইলি রোডে আগুন : পৃথক তিন রিট শুনানি হতে পারে আজ

ফাইল ছবি

হাইকোর্টের কার্যতালিকায় এসেছে রাজধানীর বেইলি রোডে একটি ভবনে আগুন লেগে ৪৬ জনের মৃত্যুর ঘটনায় তদন্তে বিচারিক কমিটি, হতাহতদের ক্ষতিপূরণ এবং আবাসিক এলাকায় বাণিজ্যিক কার্যক্রম বন্ধ চেয়ে করা পৃথক তিনটি রিট।

সোমবার (৪ মার্চ) পৃথক বেঞ্চে এ তিনটি রিটের শুনানি হতে পারে।

জানা গেছে, এর মধ্যে অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দের দায়ের করা রিট আবেদন ও অ্যাডভোকেট ইসরাত জাহান সান্ত্বনার রিট আবেদন শুনানির জন্য বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় রয়েছে। অন্যদিকে আইন ও সালিশ কেন্দ্র এবং ব্লাষ্টের দায়ের করা রিট আবেদনটি বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় শুনানির জন্য রয়েছে।

বেইলি রোডসহ ঢাকা সিটিতে আবাসিক এলাকায় বাণিজ্যিক ব্যবসা (কার্যক্রম) বন্ধের নির্দেশনা, হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা এবং তদন্তে বিচারিক কমিটি গঠনের নির্দেশনা চেয়ে এসব রিট করা হয়েছে। এতে মন্ত্রিপরিষদ সচিব, গৃহায়ন ও গণপূর্ত সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকার দুই সিটির মেয়র, গ্রিন কোজি কটেজ ও আমিন মোহাম্মদ রিয়েল স্টেট প্রপার্টিকে বিবাদী করা হয়েছে।

গত ২৯ ফেব্রুয়ারি রাত পৌনে ১০টার দিকে বেইলি রোডের ওই ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিটের চেষ্টায় দুই ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। এতে সাংবাদিক, আইনজীবী, শিক্ষক, শিক্ষার্থীসহ নানা বয়সী ৪৬ জনের মৃত্যু হয়।