‘নারীর ক্ষমতায়ন এবং নারী ও শিশু অধিকার প্রতিষ্ঠায় সকলকে এগিয়ে আসার আহবান’

‘নারীর ক্ষমতায়ন এবং নারী ও শিশু অধিকার প্রতিষ্ঠায় সকলকে এগিয়ে আসার আহবান’

ছবি- নিউজজোন বিডি

পাবনা প্রতিনিধি:পাবনা জেলা তথ্য দফতরের উদ্যোগে গণযোগাযোগ অধিদপ্তরের নিয়মিত প্রচার কর্মসূচির আওতায় জেলার  সুজানগর উপজেলার তাঁতিবন্দ ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে নারী সমাবেশ ও মতবিনিময় সভার আয়োজন করা হয়।   সোমবার তাঁতিবন্দ ইউনিয়ন পরিষদ’র চেয়ারম্যান মোঃ আব্দুল মতিন মৃধা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার পারুল আখতার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী পরিচালক জেলা শ্রম ও কর্মসংস্থান অফিসের মোঃ আখলাক-উজ-জামান এবং সুজানগর উপজেলা মহিলা বিষয়ক অফিসার মোঃ আলমগীর কবির।

প্রধান অতিথি বিভিন্ন রাষ্ট্রীয় সেবা তুলে ধরেন এবং এ সকল সেবাসমূহ গ্রহণের মাধ্যমে নিজেদের ভাগ্য উন্নয়নের পাশাপাশি রাষ্ট্রের উন্নয়নে অবদান রাখার আহবান জানান। বিশেষ করে তিনি দেশের সকল জনগণের বিচার প্রাপ্তি নিশ্চিত করা লক্ষ্যে জাতীয় আইনগত সহায়তা সংস্থার মাধ্যমে অসহায় ও দুঃস্থ মানুষকে বিনামূল্যে আইনি সহায়তা প্রদানের বিষয় উল্লেখ করেন। তিনি আরও বলেন, জাতীয় আইনগত সহায়তা সংস্থা প্রতিটি জেলায় জেলা লিগ্যাল এইড অফিস হিসেবে প্রতিষ্ঠার মাধ্যমে রাষ্ট্র দেশের সকল জনগণকে সংবিধানের অন্যতম মৌলিক অধিকার বিচার লাভের অধিকারকে প্রতিষ্ঠিত করেছে। বিশেষ অতিথিবৃন্দ নারী শিক্ষা, নারীর ক্ষমতায়ন এবং নারী ও শিশু অধিকার প্রতিষ্ঠায় সকলকে এগিয়ে আসার আহবান জানান। পাশাপাশি কর্মসংস্থানের উদ্দেশ্যে বিদেশ গমণকারীদের প্রয়োজনীয় তথ্যাদি জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের মাধ্যমে যাচাইপূর্বক এবং দক্ষ হয়ে বিদেশ গমণের জন্য পরামর্শ প্রদান করা হয়। সভাপতি তার বক্তব্যে দেশের উন্নয়ন কর্মকান্ডে জনগণের সার্বিক অংশগ্রহণের উপর বিশেষ গুরুত্ব তুলে ধরে সকলকে উন্নয়নের অংশীদার হওয়ার আহবান জানান। পাশাপাশি তিনি মায়েদের সচেতনতার মাধ্যমে আলোকিত পরিবার তথা আলোকিত বাংলাদেশ গড়তে সকল মায়েদেরকে প্রতি বিশেষ আহবান জানান।

সিনিয়র তথ্য অফিসার সামিউল আলম তার স্বাগতিক বক্তব্যে নারীর মর্যাদা, সম্মান এবং দায়িত্বশীলতার গুরুত্ব এবং বাল্য বিবাহ প্রতিরোধে সামাজিক দায়িত্ববোধ ও সচেতনতার গুরুত্ব এবং মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে মায়েদের ভূমিকার কথা তুলে ধরেন। বিশেষ করে তিনি প্রধানমন্ত্রীন বিশেষ উদ্যোগের আওতায় গৃহীত বিভিন্ন কর্মসূচির কথা তুলে ধরেন এবং এ সকল কর্মসূচির আওতায় গৃহীত বিভিন্ন সেবা ও সহযোগিতা গ্রহণের মাধ্যমে শিক্ষিত ও স্বনির্ভর জাতি গঠনের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে উন্নত তথা স্মার্ট বাংলাদেশ গড়তে সকল মায়েদের প্রতি বিশেষ আহবান জানান।

অনুষ্ঠানে জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেশি-পেশার প্রায় দুশতাধিক নারী উপস্থিত ছিলেন।