ডিসিদের হয়রানিমুক্ত ভূমি সেবা নিশ্চিতে ভূমিমন্ত্রীর নির্দেশ

ডিসিদের হয়রানিমুক্ত ভূমি সেবা নিশ্চিতে ভূমিমন্ত্রীর নির্দেশ

সংগৃহীত

ভূমিসংক্রান্ত অনিয়ম দুর্নীতি রোধ, খাসজমি ইজারা দেওয়ার ক্ষেত্রে যথাযথ আইন অনুসরণে জিরো টলারেন্স নীতি অবলম্বন করতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। একই সঙ্গে জনসাধারণ যাতে হয়রানিমুক্ত ও স্বচ্ছতার সঙ্গে ভূমিসংক্রান্ত সেবা পান, তা নিশ্চিত করতে বলেছেন তিনি।

বুধবার (৬ মার্চ) ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের চতুর্থ দিনের প্রথম অধিবেশনে ভূমি মন্ত্রণালয়ের কার্য অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

ভূমিমন্ত্রী বলেন, ভূমির বিষয়ে আমাদের সবচেয়ে বেশি নির্ভর করতে হয় জেলা প্রশাসকদের ওপর। সেজন্য তাদের সরকারের নীতি বাস্তবায়নে অনুরোধ করা হয়েছে।

মাঠ পর্যায়ে পরিচ্ছন্নতা ফিরিয়ে আনার তাগিদ দিয়ে মন্ত্রী বলেন, খাসজমি নিয়ে ডিসিরা কতগুলো সুপারিশ করেছে। বলা হয়েছে খাস জমির বিষয়ে আইনের বাইরে কিছু হবে না।

ভূমি অপরাধ আইনের কী অবস্থা জানতে চাইলে নারায়ণ চন্দ্র চন্দ বলেন, ‘ভূমি অপরাধ আইনের বিধির জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এই আইন হলে জনগণ উপকৃত হবে। ফলে কেউ দখলে থাকলে তিনি সুবিধা পাবেন না। কাগজই হবে শেষ কথা।’

ভূমিমন্ত্রী বলেন, ‘একটা খতিয়ান থেকে কেউ হয়তো বের হয়ে গেছে, ওই খতিয়ান ধরে অনেকে খাজনা দিতে পারছেন না। যারা বের হয়ে গেছে তাদেরটা আলাদা করে এবং যারা বের হয়নি তাদের পৃথক খতিয়ান করে খাজনা দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।’

রেকর্ড ডিজিটালাইজেশন না হওয়া পর্যন্ত সেবা গ্রহীতাদের ভূমি অফিসে যেতে হবে বলেও জানান ভূমিমন্ত্রী।