দশজনের মেক্সিকোকে হারিয়ে ফাইনালে ব্রাজিল

দশজনের মেক্সিকোকে হারিয়ে ফাইনালে ব্রাজিল

ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো আয়োজিত কনকাকাফ ডব্লিউ গোল্ড কাপের ফাইনালে উঠেছে ব্রাজিল। আজ বৃহস্পতিবার সেমিফাইনালে দশজনের মেক্সিকোকে তারা হারায় ৩-০ গোলের ব্যবধান

প্রথমার্ধে আদ্রিয়ানা ও অ্যান্তোনিয়া গোল করে ম্যাচটি ছিনিয়ে নেন মেক্সিকোর কাছ থেকে। তার ওপর ২৯ মিনিটে মেক্সিকোর নিকোলেত্তি হার্নান্দেজ লাল কার্ড দেখে মাঠ ছাড়লে বাকি সময় দশজন নিয়ে খেলতে হয় তাদের। অবশ্য দশজন নিয়ে উজ্জীবিত ব্রাজিলের মেয়েদের সঙ্গে আর পেরে ওঠেনি তারা।

এদিন ম্যাচের ২১ মিনিটেই আদ্রিয়ানার গোলে এগিয়ে যায় ব্রাজিল। খুব কাছ থেকে গোল করেন তিনি। ২৯ মিনিটে মেক্সিকোর নিকি হার্নান্দেজ সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়লে দশজনের দলে পরিণত হয় তারা। সেই সুযোগে ৩২ মিনিটে অ্যান্তোনিয়া বক্সের বাইরে থেকে বাম পায়ের শটে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন। তাকে গোলে সহায়তা করেন আদ্রিয়ানা।

বিরতির পর ৪৮ মিনিটে ব্যবধান ৩-০ করেন ব্রাজিলের ইয়াসমিম। গাবি পোর্টিলহোর ক্রসে গোলপোস্টের সামনে বল পেয়ে ডান পায়ের শটে জালে জড়াতে ভুল করেননি তিনি। বাকি সময়ে অবশ্য আর কোনো গোল হয়নি। তাতে ৩-০ ব্যবধানের জয়ে ফাইনালে নাম লেখায় ব্রাজিলের মেয়েরা।

সোমবার ফাইনালে মার্কিন যুক্তরাষ্ট্রের মেয়েদের মুখোমুখি হবে ব্রাজিল। যারা কানডাকে টাইব্রেকারে ৩-১ গোলে হারিয়ে ফাইনালে এসেছে। নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলের সমতায় শেষ হয়েছিল। 

১২টি দল নিয়ে ২১ ফেব্রুয়ারি মাঠে গড়ায় কনকাকাফ ডব্লিউ গোল্ড কাপ-২০২৪। ১২টি দলকে তিনটি গ্রুপে ভাগ করে প্রথমে গ্রুপপর্বের খেলা অনুষ্ঠিত হয়। সেখান থেকে আটটি দল (তিন গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স-আপ ৬ দল এবং তৃতীয় স্থানে থাকা সেরা আরও দুটি দল) জায়গা করে নেয় কোয়ার্টার ফাইনালে।

সেখান থেকে ব্রাজিল-মেক্সিকো ও কানাডা-যুক্তরাষ্ট্র সেমিফাইনালে আসে। আর ব্রাজিল ও যুক্তরাষ্ট্র উঠলো ফাইনালে। যারাই শিরোপা জিতবে তারাই প্রথম আসরে প্রথম শিরোপা জেতার রেকর্ড গড়বে।