তৃতীয় আন্তর্জাতিক ডেন্টাল ইমপ্লান্ট কংগ্রেস ও এক্সপো অনুষ্ঠিত

তৃতীয় আন্তর্জাতিক ডেন্টাল ইমপ্লান্ট কংগ্রেস ও এক্সপো অনুষ্ঠিত

ছবি : প্রতিনিধি

দেশে তৃতীয়বারের মতো আন্তর্জাতিক ডেন্টাল ইমপ্লান্ট কংগ্রেস (আইডিআইসি) এবং ডেন্টাল এক্সপো ২০২৪ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে এ কংগ্রেস অনুষ্ঠিত হয়। দন্তরোগ চিকিৎসকদের সংগঠন ‘ডেন্টাল ইমপ্লান্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিয়াব)’ আন্তর্জাতিক কংগ্রেসটির আয়োজন করে। 

দিনব্যাপী আয়োজিত কংগ্রেসে হাজারের অধিক দেশি-বিদেশি ডেন্টিস্ট (দন্তরোগ বিশেষজ্ঞ চিকিৎসক) অংশ নেন। ডেলিগেটদের মধ্যে বাংলাদেশ ডেন্টাল সার্জন্স (বিডিএস) ডিগ্রিধারী গ্র্যাজুয়েট, পোস্ট গ্র্যাজুয়েট সম্পন্ন চিকিৎসক ছাড়াও ইন্টার্নশিপ চিকিৎসকরা ছিলেন।

ডিয়াবের প্রেসিডেন্ট মেজর জেনারেল (অবসর) অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দিন চৌধুরীর সভাপতিত্বে কংগ্রেসে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. মো. আবুল কাশেম, বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সেক্রেটারি জেনারেল ও ঢাকা ডেন্টাল কলেজ অধ্যক্ষ অধ্যাপক ডা. হুমায়ুন কবির বুলবুল, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের লাইন ডিরেক্টর ডা. মো. মোশাররফ হোসেন খন্দকার, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (ডেন্টাল এডুকেশন) ডা. এএফএম শহিদুর রহমান লিমন। এছাড়াও বিশিষ্ট ডেন্টাল সার্জনদের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. সৈয়দ মোজাম্মেল হোসেন, অধ্যাপক ডা. এমাদুল হক, অধ্যাপক ডা. মো. আশরাফ হোসেন, অধ্যাপক ডা. আজিজা বেগমসহ বিভিন্ন ডেন্টাল কলেজ ও সংগঠনের সদস্যরা।

এবারের আয়োজনে দেশের ডেন্টাল সার্জনদের মধ্যে ডেন্টাল ইমপ্লান্টবিষয়ক জ্ঞান ছড়িয়ে দিতে বেশ কিছু ইভেন্ট অনুষ্ঠিত হয়। এর মধ্যে ছিল একাধিক সেমিনার, হ্যান্ডস অন ট্রেনিং এবং সায়েন্টিফিক সেশন। সাইন্টিফিক সেশনে বক্তা হিসেবে বাংলাদেশের দন্তরোগ বিশেষজ্ঞদের পাশাপাশি থাইল্যান্ড, নেপাল ও ভারতের ৯ জন স্বনামধন্য ইমপ্লান্টোলোজিস্ট আলোচনায় অংশ নেন। এ সময় দেশি-বিদেশি চিকিৎসকরা ডেন্টাল ইমপ্লান্ট বিষয়ে আধুনিক চিকিৎসাপদ্ধতি নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে ডিয়াবের সেক্রেটারি জেনারেল ডা. মো. নজরুল ইসলাম সংগঠনটির অতীতের বিভিন্ন কার্যক্রমের পাশাপাশি বর্তমান ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে মতামত ব্যক্ত করেন। অন্যান্য বক্তারা বলেন, ডিয়াব দেশের মানুষের দাঁতের বিভিন্ন রোগ ও সমস্যার সমাধান দিচ্ছেন। দাঁত প্রতিস্থাপনের আধুনিক চিকিৎসা পদ্ধতি নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ ধারাবাহিকতায় এবারও চারটি হ্যান্ডস অন সহ ইন্টারন্যাশনাল কনফারেসেন্সের সফল আয়োজন অনুষ্ঠিত হচ্ছে।

অনুষ্ঠানে বাংলাদেশে ডেন্টাল ইমপ্লান্ট অ্যাসোসিয়েশনের ভূমিকা নিয়ে ‘বাংলাদেশ: ল্যান্ড অব ইমার্জিং ডেন্ট্রিস্টি’ ও আন্তর্জাতিক নারী দিবস-২০২৪ উপলক্ষে বাংলাদেশের নারী ডেন্টিষ্টদের ভূমিকা নিয়ে দুটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

উল্লেখ্য, ডিয়াব দন্ত চিকিৎসকদের একটি অলাভজনক সংগঠন, যার যাত্রা শুরু হয় ২০১৯ সালে। ডিয়াবের মূল লক্ষ্য এবং উদ্দেশ্যে হল দেশের সাধারণ ডেন্টাল সার্জনদের মাঝে ডেন্টাল ইমপ্লান্ট বিষয়ক জ্ঞান ছড়িয়ে দেওয়া। ডিয়াব সারাবছর বিভিন্ন সভা, সেমিনার, কোর্স, হ্যান্ডস অন ট্রেনিং, কলেজ প্রোগ্রাম এবং দ্বিমাসিক সায়েন্টিফিক সেমিনার আয়োজন করে থাকে। ডিয়াব এর আগে ২০২০ ও ২০২২ সালে দুটি আন্তর্জাতিক ও জাতীয় সম্মেলনের আয়োজন করেছে।