আইপিএলকে সার্কাস লিগ বললেন স্টার্ক

আইপিএলকে সার্কাস লিগ বললেন স্টার্ক

ছবি: সংগৃহীত

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সর্বশেষ আসর চলাকালীন সময় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টগুলোকে ‘সার্কাস’ বলায় কোচ চন্ডিকা হাথুরুসিংহে বেশ সমালোচিত হয়েছিলেন। এমনকি খেলার মান নিম্নপর্যায়ের উল্লেখ করে তিনি মাঝেমধ্যে টিভি বন্ধ করে দেন বলেও উল্লেখ করেছিলেন।

এসব কথার ভিত্তিতে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথাও বলেছিলেন। এবার কথার সুরটা ঠিক হাথুরুর মতো না হলেও, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকে (আইপিএল) সার্কাস বলে মন্তব্য করেছেন মিচেল স্টার্ক।

আইপিএলের সর্বশেষ নিলামে সবচেয়ে বেশি দামে বিক্রির রেকর্ড গড়েছিলেন অস্ট্রেলিয়ার এই তারকা পেসার। তাকে দলে ভেড়াতে কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে নিলামের টেবিলে লড়াইয়ে মেতেছিল গুজরাট টাইটান্স। শেষ পর্যন্ত ২৪ কোটি ৭৫ লাখ রুপিতে স্টার্ককে কিনে নেয় কলকাতা।

কেকেআরের হয়ে প্রায় ৯ বছর পর এই অজি তারকা আসন্ন আইপিএলে ফিরছেন। টুর্নামেন্টটিতে নামার জন্য এখন থেকেই বেশ রোমাঞ্চ অনুভব করার কথা জানিয়ে একটি ভিডিও বার্তা দিয়েছেন স্টার্ক। টুর্নামেন্টটি শুরু হতে আর মাত্র ৬ দিন বাকি।

অস্ট্রেলিয়ান ক্রিকেটের অন্যতম মুখপাত্র সংবাদমাধ্যম ক্রিকেট ডটকম-এইউ প্রকাশিত ভিডিওতে কলকাতার এই পেসার বলেন, ‘এটি সম্ভবত আট বছর হয়েছে আমি কলকাতায় ফিরছি, যারা ২০১৮ সালেও আমাকে নিয়েছিল। তখন কেকেআরের হয়ে খেলার কথা ছিল, কিন্তু সেটা হয়নি।’

এরপর তিনি বলেন, ‘আবার সেখানেই ফিরছি। চেষ্টা করব দলকে সাফল্য এনে দিতে। ২০১৪-১৫ মৌসুমে ব্যাঙ্গালুরুর হয়ে খেলা কিছু স্মৃতি আমার মনে আছে। এবার নতুন করে ক্রিকেটারদের নতুন একটা দলের সঙ্গে খেলব। যাদের সঙ্গে আগে কখনও সাক্ষাৎ হয়নি কিংবা খেলার সুযোগ হয়নি।’

স্টার্ক আরো বলেন, ‘আবার আইপিএলে এমন কয়েকজন ক্রিকেটারের সঙ্গে খেলব, যাদের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছি। আমি খুবই উত্তেজিত। আমার কাছে এটা নতুন একটা চ্যালেঞ্জের মতো। খুব মজা হবে। বিশ্বের সেরা টি-২০ লিগ কিছুটা সার্কাসের মতো। আমি সেখানে খেলার জন্য মুখিয়ে রয়েছি।’

উল্লেখ্য, ২০১৮ সালেও কলকাতা স্টার্ককে কিনেছিল। কিন্তু চোটের কারণে সেবার একটি ম্যাচও খেলেননি এই অস্ট্রেলিয়ান পেসার। স্টার্ক আইপিএল খেলেছেন কেবল দুই আসর। ২০১৪ ও ২০১৫ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে ৫ কোটি মূল্য ছিল তার।

২০১৮ সালের পর অনেকের আগ্রহ থাকলেও স্টার্ক আইপিএল থেকে নিজেকে সরিয়ে রাখেন। জাতীয় দলের জন্য নিজেকে ফিট রাখা ছিল তার প্রাধান্য। আগামী ২২ মার্চ থেকে আইপিএলের ১৭তম আসর শুরু হচ্ছে।

আসর শুরুর পরদিন (২৩ মার্চ) ইডেন গার্ডেনে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে কলকাতা। এরই মধ্যে ইডেনে অনুশীলনও শুরু করে দিয়েছে কেকেআর ক্রিকেটাররা। সেখানে দেশীয় ক্রিকেটারদের সঙ্গে যোগ দিয়েছেন সুনীল নারিন, আন্দ্রে রাসেল ও ফিলরা।