তিন জেলায় শুরু মৌসুমের প্রথম তাপপ্রবাহ

তিন জেলায় শুরু মৌসুমের প্রথম তাপপ্রবাহ

ফাইল ছবি

তাপমাত্রা বেড়ে দেশের তিন জেলায় মৃদু তাপপ্রবাহ শুরু হয়েছে। যা চলতি মৌসুমের প্রথম তাপপ্রবাহ। শনিবার (১৬ মার্চ) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস ছিল কক্সবাজারে। এছাড়া রাঙ্গামাটিতে ৩৭ ও চট্টগ্রামে ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিসের তথ্যমতে— কোনো বিস্তৃত এলাকাজুড়ে নির্দিষ্ট সময় ধরে তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি থাকলে মৃদু, ৩৮ থেকে ৪০ ডিগ্রি থাকলে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি হলে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, শনিবার চট্টগ্রাম, রাঙ্গামাটি ও কক্সবাজার জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট খুলনা বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি হয়েছে। এ সময় সবচেয়ে বেশি ১২ মিলিমিটার বৃষ্টি হয়েছে নেত্রকোনায়।

সন্ধ্যার পর রাজধানীর রামপুরা, মালিবাগ, খিলগাঁও, যাত্রাবাড়ীসহ বিভিন্ন স্থানে এক পশলা বৃষ্টি হয়েছে।

এছাড়া শনিবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানান, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান তিনি।

এদিকে আজ রোববার (১৭ মার্চ) ঢাকা ও খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ।

সোমবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী পাঁচ দিনে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।