মরুভূমিতে নজিরবিহীন তুষারপাত

মরুভূমিতে নজিরবিহীন তুষারপাত

ছবিঃ সংগৃহীত।

আফিফ মরুভূমি। সৌদির রাজধানী রিয়াদের পশ্চিমা দিকে যার অবস্থান। সারা বছর ঢাকা থেকে বালুতে। কিন্তু এবার দেখা গেলো এক নজিরবিহীন দৃশ্য। বৃষ্টি ও শিলাবৃষ্টির পর মরুভূমির বিস্তৃর্ণ অঞ্চল ঢাকা পড়েছে নজিরবিহীন তুষারে।

তুষারপাতে ঢাকা পড়া মরুভূমির বেশ কয়েকটি ভিডিও এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এমন বিরল দৃশ্যের কারণে অনেকেই উচ্ছ্বাস প্রকাশ করছেন।

এর আগে দেশটির আবহাওয়া বিভাগ এক পূর্বাভাসে জানায়, রোববার থেকে নতুন আবহাওয়ার মুখোমুখি হচ্ছে সৌদি আরব। মূলত বর্তমান আবহাওয়ার করণে সৌদিজুড়েই বজ্রসহ বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।আবহাওয়াবিদরা রোববার সৌদির উত্তর দিকে একটি এয়ার ডিপ্রেশন চিহ্নিত করেছেন, যা পশ্চিম ও মধ্য অঞ্চলজুড়ে মেঘের সঞ্চার তৈরি করেছে। এতে দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও রিয়াদ অঞ্চলের অংশে বৃষ্টির আশঙ্কা রয়েছে।

তাছাড়া সোমবার থেকে তাবুক, উত্তর সীমান্ত, আল জাওফ, হাইল, মদিনা, কাসিম ও রিয়াদের উত্তরাঞ্চলসহ বিস্তীর্ণ এলাকায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে।হাফর আল বাতিন, মক্কা ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উচ্চভূমিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পরে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। সৌদির মধ্যঞ্চলে ধূলো ঝড় হতে পারে বলেও উল্লেখ করা হয়েছে।