নির্মাণাধীন ভবনে ধস, নিহত ৭

নির্মাণাধীন ভবনে ধস, নিহত ৭

ছবিঃ সংগৃহীত।

কলকাতার একটি নির্মাণাধীন ছয়তলা ভবন ভেঙে পড়ে বেশ কয়েকজনের প্রাণহানি ঘটেছে। রোববার (১৭ মার্চ) দিনগত রাতে গার্ডেনরিচ এলাকার পাহাড়ারপুরে এই ঘটনা ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত সাত জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে স্থানীয় প্রশাসন। ধ্বংস্তূপের নিচে এখনো একজন আটকা রয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, নিহতেরা হলেন শামা বেগম (৪৪), হাসিনা খাতুন (৫৫), রিজওয়ান আলম (২২), আকবর আলি (৩৪), মোহাম্মদ ওয়াসিক, মোহাম্মদ ইমরান ও রমজান আলি। ধ্বংসস্তূপ থেকে উদ্ধারের পর সঙ্গে সঙ্গে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

চিকিৎসকরা প্রথমে দুজনের মৃত্যুর খবর নিশ্চিত করে। পরে সেখান থেকে রিজওয়ান, আকবর, ওয়াসিক, ইমরান ও রমজানকে এসএসকেএম হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাদেরও মৃত বলে ঘোষণা করেন।

প্রশাসন সূত্রে পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, গার্ডেনরিচের ঘটনায় মোট আহতের সংখ্যা ১৬ জন। তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। স্থানীয় হাসপাতালের পাশাপাশি কয়েক জনকে নিয়ে যাওয়া হয়েছিল এসএসকেএম হাসপাতালে। তাদের মধ্যে চার জনকে চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে। তারা হলেন, জাহারা বেগম, মোহাম্মদ আসলাম, শাহিনা খাতুন ও নুর সালিম ইসলাম।

স্থানীয় হাসপাতালটিতে ১২ জন চিকিৎসাধীন ছিলেন। দুপুরে সেখান থেকে মইনুল হক, মুসরত জাহান ও মোহাম্মদ সাইলুদ্দিন গাজীকে এসএসকেএম হাসপাতালের ট্রমা কেয়ার সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে। হাসপাতালটিতে তিনটি শিশুও ভর্তি রয়েছে।

রোববার রাত ১২টার দিকে গার্ডেনরিচের ১৩৪ নম্বর ওয়ার্ডের নির্মাণাধীন বহুতল বভন ভেঙে পড়ে পাশের ঝুপড়ির উপর। এতে বেশ কয়েকটি টালির চালের বাড়ি মাটিতে মিশে যায়। ঘটনা জানতে পেরেই সেখানে পৌঁছান কলকাতার মেয়র ও ওই এলাকার বিধায়ক ফিরহাদ হাকিম। দমকলমন্ত্রী সুজিত বসুও ঘটনাস্থলে যান। তারা সারারাত ঘটনাস্থলে অবস্থান করেন।

ফিরহাদ হাকিম বলেন, সরকারের পক্ষ থেকে নিহতদের পরিবারকে পাঁচ লাখ টাকা ও আহতদের এক লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। এছাড়া তিনি স্বীকার করে নেন যে, বহুতল ভবনটি বেআইনিভাবে নির্মাণ করা হচ্ছিল। তিনি ওই ভবনের প্রোমোটারকে গ্রেফতারের নির্দেশ দেন। পরে মোহাম্মদ ওয়াসিম নামের ওই প্রোমোটারকে গ্রেফতার করে কলকাতা পুলিশ।

ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীও। কিছু দিন আগে নিজের বাড়িতে পড়ে গিয়ে কপালে চোট পেয়েছিলেন মুখ্যমন্ত্রী। কপালে ব্যান্ডেজ নিয়েই সকালবেলা গার্ডেনরিচে যান তিনি। ঘটনাস্থাল ঘুরে দেখার পরে তিনি হাসপাতালে গিয়ে আহতদের সঙ্গে কথা বলেন। দোষীদের শাস্তির আওতায় আনা হবে বলে আশ্বাস দেন মুখ্যমন্ত্রী।

এদিকে, গার্ডেনরিচের এ দুর্ঘটনায় মেয়র ফিরহাদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে এক্স (পূর্বে টুইটার) হ্যান্ডেলে পোস্ট করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ১৩৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শামস ইকবালকে গ্রেফতারের দাবিও জানিয়েছেন তিনি। তিনি আরও দাবি করেছেন, ফিরহাদের ‘দুর্গ’ বলে পরিচিত গার্ডেনরিচে বেআইনিভাবে ভবন নির্মাণের খবর মেয়রের কাছে ছিল না, এ কথা কোনোভাবেই বিশ্বাসযোগ্য নয়।

শুভেন্দুর এসব দাবির প্রতিক্রিয়ায় তৃণমূল নেতা শান্তনু সেন বলেছেন, দোষীদের শাস্তি হবে বলে জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাই এ বিষয়ে বিজেপিকে ভাবতে হবে না।