তাওয়াফের সময় ছবি না তোলার আহ্বান সৌদির

তাওয়াফের সময় ছবি না তোলার আহ্বান সৌদির

ছবি: সংগৃহীত

পবিত্র রমজান মাসে ওমরাহ পালনকারী মুসলিমদের সংখ্যা কয়েকগুন বেড়ে গেছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিন হাজার হাজার মুসলিম কাবা প্রান্তরে ছুটে আসেন। তবে আধুনিক যুগে ইবাদত ও ওমরাহ পালনের পাশাপাশি ছবি তোলারও হিড়িক পড়ে যায় সেখানে। তবে এমন কাজ না করার আহ্বান জানিয়েছে সৌদি আরবের পবিত্র কাবা শরিফ এবং মসজিদে নববি তত্ত্বাবধানের জেনারেল অথরিটি।

ওমরাহ পালনকারীদের তাওয়াফ (পবিত্র কাবার চারপাশে প্রদক্ষিণ) করার সময় ছবি না তুলে ইবাদতে পূর্ণ মনোযোগী হওয়ার আহ্বান জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। খবর সৌদি গেজেটের

তাওয়াফ করার সময় ওমরাহ পালনকারীধের শান্তি বজায় রাখার আহ্বান জানিয়ে কর্তৃপক্ষ বলেছে, 'তীর্থযাত্রীদের চিৎকার না করে নীরবে আল্লাহর কাছে প্রার্থনা করবে। পবিত্র কাবার পবিত্রতা ও মর্যাদাকে সম্মান করতে হবে। তাওয়াফ করার সময় হারাম শরিফের শিষ্টাচার মেনে চলতে হবে। তাদের পক্ষ থেকে কোনও অনুপযুক্ত আচরণ করা উচিত নয়, যেমন- ভিড় করা, ধাক্কাধাক্কি বা ফটোগ্রাফিতে ব্যস্ত থাকা।'

কর্তৃপক্ষ বলেছে যে, ওমরাহ পালনকারীরা ভিড় না থাকলে হাজরে আসওয়াদে চুম্বন করতে পারে এবং তাওয়াফের পর দুই রাকাত নামাজও আদায় করতে পারে।

কর্তৃপক্ষ কাবায় যাওয়া মুসলিমদের এমন কাজগুলো থেকে বিরত থাকার অনুরোধ করেছে যেগুলো অন্যদের বিপদে ফেলতে পারে। এছাড়া মাতাফে নিরাপত্তা নিশ্চিত করা ও ওমরাহ সঠিক পদ্ধতিতে পালন করতে আগ্রহী হওয়ার আহ্বান জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।