রাশিয়ার সামারা অঞ্চলে তেল শোধনাগারে হামলা

রাশিয়ার সামারা অঞ্চলে তেল শোধনাগারে হামলা

ছবিঃ সংগৃহীত।

রাশিয়ার সামারা অঞ্চলে একটি তেল শোধনাগারে ড্রোন হামলা হয়েছে। এতে সেখানে আগুন ছড়িয়ে পড়েছে। শনিবার (২৩ মার্চ) আঞ্চলিক গভর্নর এ তথ্য নিশ্চিত করেছেন।

গভর্নর দিমিত্রি আজারভ টেলিগ্রামে প্রকাশিত এক বিবৃতিতে বলেছেন, গত রাতে আঞ্চলিক তেল শোধনাগারে বেশ কয়েকটি ড্রোন হামলা হয়েছে।তিনি বলেন, হামলার ঘটনায় কুইভিশেভ তেল শোধনাগারে আগুন ছড়িয়ে পড়ে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

জানা গেছে, রাশিয়ার সামারা অঞ্চলের বড় তেল শোধনাগার এটি। যেটি পরিচালনার দায়িত্বে রয়েছে রোসনেফ্ট। বছরে সাত মিলিয়ন টন তেল উৎপাদন করতে পারে এটি।

তবে রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়েছে অধিকাংশ ড্রোন হামলা প্রতিহত করা হয়েছে। সম্প্রতি রাশিয়ার অভ্যন্তরে হামলা জোরদার করেছে ইউক্রেন। এতে রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধের তীব্রতা বেড়েছে।

এদিকে রাশিয়ার রাজধানী মস্কোর উপকণ্ঠে আয়োজিত এক কনসার্টে বন্দুক হামলা ও বোমা বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত কমপক্ষে ৬০ জন নিহত হয়েছে। রাশিয়ার গোয়েন্দা সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। ক্রোকাস সিটি হলের ওই কনসার্টে হামলায় আরও শতাধিক মানুষ আহত হয়েছে বলে জানিয়েছে ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)।

ওই হামলার দায় স্বীকার করে নিয়েছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তবে রাশিয়ার পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। স্থানীয় সময় শুক্রবার (২২ মার্চ) সন্ধ্যায় ওই হামলার ঘটনা ঘটে। তিনজন সশস্ত্র ব্যক্তি গুলি চালিয়েছে বলে জানা গেছে। ওই বন্দুকধারীদের খুঁজছে রাশিয়ার ন্যাশনাল গার্ড।