শেষ বলে কলকাতার নাটকীয় জয়

শেষ বলে কলকাতার নাটকীয় জয়

ছবি: সংগৃহীত

আন্দ্রে রাসেলের অলরাউন্ড নৈপুণ্যে ঘরের মাঠে হায়দ্রাবাদকে হারিয়ে আইপিএল শুরু করেছে কলকাতা। ২০২৪ আইপিএলে নিজেদের প্রথম ম্যাচে ৪ রানে জিতেছে স্বাগতিকরা।

ঘরের মাঠ ইডেন গার্ডেনসে টানটান উত্তেজনার ম্যাচটিতে জিততে অবশ্য শেষ বল পর্যন্ত অপেক্ষায় থাকতে হয় তাদের।

২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০৯ রানের লক্ষ্য দিয়েছিল কলকাতা। কিন্তু হায়দরাবাদের ইনিংস থামে ২০৪ রানে। ফলে চার রানের নাটকীয় জয় পায় রাসেলরা।

লক্ষ্য তাড়ায় নামা হায়দরাবাদ দুই ওপেনার মায়াঙ্ক আগারওয়াল (৩২) ও অভিষেক শর্মার (৩২) ব্যাটে ভালো শুরু পায়। তাদের জুটিতে আসে ৬০ রান। আগারওয়াল বিদায় নেওয়ার পর অভিষেককে বেশিক্ষণ টিকতে দেননি রাসেল। রাহুল ত্রিপাঠি (২০), এইডেন মার্করাম (১৮) সেট হলেও রানের গতি বাড়াতে পারেননি। বিশেষ করে কলকাতার স্পিনার সুনিল নারিনের বল খেলতেই পারছিলেন না তারা। 

তবে ক্লাসেন এসে দৃশ্যপট বদলে দেন। বরুণ চক্রবর্তীর এক ওভারে নেন ২১ রান। এরপর ক্লাসেন ও শাহবাজ মিলে অজি পেসার মিচেল স্টার্কের ওপর চড়াও হন। ১৯তম ওভারে আইপিএলের অন্যতম দামি ফাস্ট বোলারের বলে দুজন মিলে নেন ২৬ রান। এর মধ্যে ৩টি ছক্কাই হাঁকান ক্লাসেন। তৃতীয় ছক্কাটির মাধ্যমে ২৫ বলে ফিফটি করেন।

জয়ের জন্য শেষ ওভারে লক্ষ্য দাঁড়ায় ১৩ রানে। প্রথম বলে ক্লাসেন ছক্কা হাঁকালেও শেষ পর্যন্ত সেই লক্ষ্য আর পেরোতে পারেনি হায়দ্রাবাদ। ওভারের দ্বিতীয় বলে ১ রান আসার পর তৃতীয় বলে শাহবাজ (১৬) বিদায় নেন। আর তাতে খেলার মোড় কিছুটা ঘুরে যায়।

চতুর্থ বলটিতে সিঙ্গেল নেন ইয়েনসেন। কিন্তু পঞ্চম বলে ক্যাচ দিয়ে বিদায় নেন ক্লাসেন। ২৯ বলে ৮ ছক্কায় ৬৩ রান করে প্যাভিলিয়নে যান তিনি। শেষ বলে কোনো রান নিতে পারেননি কামিন্স। ফলে চার রানের হার নিয়ে মাঠ ছাড়তে হয় হায়দ্রাবাদকে।

বল হাতে কলকাতার আন্দ্রে রাসেল নিয়েছেন ২ উইকেট। হারশিত নেন তিন উইকেট।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে হতাশাজনক শুরু করে কলকাতা। ওপেনার ফিলিপ সল্ট ছাড়া টপ অর্ডারের কেউ রানের দেখা পাননি। মিডল অর্ডারেও দেখা দেয় বিপর্যয়। দলীয় ৫৪ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে কলকাতা।

তবে প্রথমে সল্ট ও রমনদীপ সিং মিলে সেই বিপর্যয় দারুণভাবে সামাল দেন। রমনদীপ ১৭ বলে ৩৫ রানের ঝড়ো ইনিংস খেলেন। এর কিছুক্ষণ পর ফিল্টও ড্রেসিংরুমের পথ ধরেন। তার ব্যাট থেকে আসে ৪০ বলে ৫৪ রান। এরপর শুরু হয় আন্দ্রে রাসেলের তাণ্ডব। মাত্র ২০ বলে তুলে নেন ফিফটি।

২৫ বলে অপরাজিত ৬৪ রানের ঝলমলে ইনিংস খেলেন এই ক্যারিবীয় অলরাউন্ডার। হাঁকান ৭টি ছক্কা। এর সঙ্গে নাম লিখিয়েছেন আইপিএলে ২০০টি ছক্কা মারার রেকর্ডেও। সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড অবশ্য তার স্বদেশি ক্রিস গেইলের (৩৫৭) দখলেই রয়েছে।

রাসেলের ইনিংসে ছিল তিনটি চারও। এছাড়া রিংকু সিং শেষ ওভারের প্রথম বলে আউট হওয়ার আগে করেন ১৫ বলে ২৩ রান। 

হায়দরাবাদের বোলারদের মধ্যে সবচেয়ে বেশি খরুচে ভুবনেশ্বর কুমার। ৪ ওভারে ৫১ রান খরচ করেও উইকেটশূন্য রয়ে যান এই ভারতীয় পেসার। এর মধ্যে তার শেষ ওভার থেকেই আসে ২৬ রান। মাত্র ৩ ওভারে ৪০ রান খরচ করেও উইকেট পাননি দক্ষিণ আফ্রিকান পেসার মার্কো ইয়েনসেন।