বিশ্বে করোনায় মৃত্যু ৮ লাখ

বিশ্বে করোনায় মৃত্যু ৮ লাখ

ফাইল ছবি।

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা দুই কোটি ২৮ লাখ ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৮ লাখ ৩ হাজার।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার (২২ আগস্ট) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮ লাখ ৩ হাজার ২০০ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৩১ লাখ ১৭ হাজার ৮১৩ জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৫৭ লাখ ৯ হাজার ৬৭৭ জন।
বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে শনিবার সকাল পর্যন্ত করোনায় মারা গেছে  ১ লাখ ৭৫ হাজার ২৫০ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ৫৬ লাখ ২১ হাজার ৩২৪ জন। 

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ১ লাখ ৭৯ হাজার ২০০ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে, ৫৭ লাখ ৯৬ হাজার ৭২৭ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে।

আক্রান্ত ও মৃতের সংখ্যায় বিশ্বে দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে শনিবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩৫ লাখ ৩২ হাজার ৩৩০ জন। এ পর্যন্ত মারা গেছে ১ লাখ ১৩ হাজার ৩৫৮ জন।

মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে উঠে এসেছে মেক্সিকো। দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৫৯ হাজার ৬১০ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৪৯ হাজার ৪৭৪ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃতের সংখ্যায় চতুর্থ অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৫৪ হাজার ৮৪৯ জন। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ২৯ লাখ ৫ হাজার ৮২৫ জন। 

করোনায় সর্বোচ্চ আক্রান্ত দেশগুলোর মধ্যে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে শনিবোর পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯ লাখ ৪৪ হাজার ৬৭১ জন। আর মারা গেছেন ১৬ হাজার ১৪৮ জন।

করোনায় মৃতের দিক থেকে পঞ্চম অবস্থানে আছে যুক্তরাজ্য। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৩ লাখ ২৫ হাজার ২৫০ জন। এবং মারা গেছেন ৪১ হাজার ৪৯১ জন। 

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়। 

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশে শুক্রবার পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯০ হাজার ৩৬০ জন এবং মোট মৃতের সংখ্যা ৩ হাজার ৮৬১ জন। এছাড়া মোট সুস্থ হওয়ার সংখ্যা ১ লাখ ৬৮ হাজার ৯৯১ জন।