অবশেষে দেশে ফিরলেন রায়হান কবির

অবশেষে দেশে ফিরলেন রায়হান কবির

মায়ের কোলে ফিরলেন রায়হান কবির।

অবশেষে পরিবারের কাছে ফিরেছেন মালয়েশিয়ায় গ্রেফতার হওয়া প্রবাসী বাংলাদেশি রায়হান কবির। শনিবার (২২ আগস্ট) ভোরে তিনি নারায়ণগঞ্জ শহরে তার নিজ বাড়িতে ফেরেন।

মালয়েশিয়ায় লকডাউন চলাকালে প্রবাসীদের ওপর দেশটির সরকারের নিপীড়নমূলক আচরণের বিরুদ্ধে আল-জাজারায় কথা বলায় গ্রেফতার হয়েছিলেন রায়হান কবির। গত ৩ জুলাই ‘লকড আপ ইন মালয়েশিয়ান লকডাউন-১০১ ইস্ট’ শিরোনামে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক গণমাধ্যমটি। প্রতিবেদনটিতে বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের নিপীড়নের বিরুদ্ধে কথা বলেন রায়হান।

প্রতিবেদনটি প্রকাশের পর রায়হানকে মোস্ট ওয়ান্টেড ঘোষণা করে মালয়েশিয়া পুলিশ। এরপর ২৪ জুলাই গ্রেফতার করা হয় তাকে। গ্রেফতারের পর দুই দফায় ২৭ দিন রিমান্ডে নিলেও রায়হানের বিরুদ্ধে কোনও চার্জ গঠন করতে পারেনি দেশটির পুলিশ। পরে ২১ আগস্ট রাতে তাকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়। সঙ্গে আগামী পাঁচ বছরের জন্য দেশটিতে প্রবেশে তার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

শনিবার রাত ১টায় মালয়েশিয়ান এয়ালাইন্সের একটি বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তিনি। পরে ইমিগ্রেশনসহ যাবতীয় আনুষ্ঠানিকতা শেষ করে ভোরে বাসায় ফেরেন।

২০১৪ সালে নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজ থেকে এইচএসসি পাসের পর উচ্চশিক্ষার জন্য মালয়েশিয়া যান রায়হান কবির। ২০১৭ সালে কুয়ালালামপুর টিএমসি ইউনিভার্সিটি থেকে বিবিএ কোর্স শেষে ভর্তি হন এমবিএতে। লেখাপড়ার খরচ চালাতে কাজ নেন সেখানকার একটি বেসরকারি প্রতিষ্ঠানে।