ভাঙ্গা থেকে রূপদিয়ায় ছেড়ে গেলো ট্রেন

ভাঙ্গা থেকে রূপদিয়ায় ছেড়ে গেলো ট্রেন

সংগৃহীত ছবি

ফরিদপুরের ভাঙ্গা রেলওয়ে জংশন স্টেশন থেকে যশোরের রূপদিয়া স্টেশন পর্যন্ত নবনির্মিত রেললাইনে পরীক্ষামূলক ট্রেন চললো। শনিবার সকাল ৮টা ৪১ মিনিটে ভাঙ্গা উপজেলার ঘারুয়া ইউনিয়নের বগাইল জংশন রেলওয়ে স্টেশন থেকে প্রথম রেল যাত্রা শুরু করে। রেলটির ৫টি বগি রয়েছে। এর মধ্যে দুটি ইঞ্জিন ও তিনটি মালবাহী বগি রয়েছে। 

রেলের চালক সাখাওয়াত হোসেন বলেন, শনিবার ও রবিবার পরীক্ষামূলকভাবে উচ্চগতিতে ট্রায়াল ট্রেন চলাচল করবে। শনিবার যশোর থেকে ফিরে এসে দুপুর ১২টায় পাঁচ বগির সাথে আরও তিনটি বগি যোগ হয়ে পুনরায় যশোরের উদ্দেশ্যে ছেড়ে যাবে। ভাঙ্গার বামনকান্দা রেলওয়ে জংশন থেকে ট্রায়াল ট্রেন যাত্রা শুরু করে যশোরের রূপদিয়া স্টেশন পর্যন্ত ৮৭ কিলোমিটার পথ চলাচল করবে।

রেলওয়ে সূত্রে জানা যায়, দুর্ঘটনা এড়াতে স্থানীয়দের সতর্ক থাকতে বলা হয়েছে। সম্প্রতি পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। এতে বলা হয়, ৩০ ও ৩১ মার্চ ফরিদপুরের ভাঙ্গা রেলওয়ে স্টেশন থেকে যশোরের রূপদিয়া রেলওয়ে স্টেশন পর্যন্ত পরীক্ষামূলক ট্রেন উচ্চগতিতে চলাচল করবে। এসময় ট্রেনের গতি থাকবে ঘণ্টায় ১২০ কিলোমিটার। ট্রেন চলাচলের সময় রেললাইনের ওপর জনসাধারণের চলাচল সম্পূর্ণ নিষেধ এবং দণ্ডণীয় অপরাধ। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরীক্ষামূলক ট্রেন চলাচলের সময় কোনো ধরনের দুর্ঘটনা বা অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সংলগ্ন এলাকাবাসী ও এলাকায় চলাচলকারী সর্বসাধারণ পরিবারের শিশু, বৃদ্ধ, মানসিক প্রতিবন্ধী (যদি থাকে) এবং গৃহপালিত প্রাণীগুলোকে নিজ নিয়ন্ত্রণে রাখার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

ভাঙ্গা রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মোঃ জিল্লুর রহমান জানান, শনিবার সকালে পাঁচটি বগি নিয়ে ট্রায়াল ট্রেনের ইঞ্জিন যশোরের রূপদিয়ার উদ্দেশ্যে যাত্রা করে। এ সময় বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ, চায়না ইঞ্জিনিয়ারিং কোম্পানি, বাংলাদেশ সেনাবাহিনীসহ সংশ্লিষ্ট সকল দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।