ইসরায়েলি বিমান হামলায় ৫ ত্রাণকর্মী নিহত

ইসরায়েলি বিমান হামলায় ৫ ত্রাণকর্মী নিহত

সংগৃহীত

ফিলিস্তিনে ইসরায়েলি বিমান হামলায় ওয়াল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) ৫ জন ত্রাণকর্মী নিহত হয়েছেন। স্থানীয় সময় আজ মঙ্গলবার (২ এপ্রিল) ভোরে দেশটির মধ্য গাজায় ত্রাণ বিতরণের পর ইসরায়েলি বিমান হামলায় নিহত হন তারা। এমনটাই জানিসয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

গাজা নিয়ন্ত্রণকারী সংস্থার তথ্য মতে নিহতদের মধ্যে অস্ট্রেলিয়ান, পোলিশ, যুক্তরাজ্য এবং ফিলিস্তিনি সহায়তা কর্মী ছিলো।

এদিকে, ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

এর আগে, ফিলিস্তিন ভূখণ্ডে যুদ্ধ শুরুর পর থেকে গাজায় শতশত চিকিৎসক ও ত্রাণকর্মীকে হত্যা করে ইসরায়েলি বাহিনী। এরপর অবরুদ্ধ এই অঞ্চলে সাহায্য সরবরাহ বন্ধ করা সত্ত্বেও গাজায় মানবিক সহায়তা দেয়ার সময় হত্যা করা হয় ওই পাঁচ সাহায্যকর্মীকে।

অন্যদিকে গাজায় ‘নির্বিচার হত্যা’ বন্ধ করার জন্য ইসরায়েলি বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক সহযোগিতা সংস্থা ওয়াল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) প্রতিষ্ঠাতা জোসে আন্দ্রেস। বেশ কয়েকজন সাহায্যকর্মী হত্যার পর এই আহ্বান জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত অক্টোবর হামাসের হামলায় এক হাজার ১৩৯ ইসরায়েলি নিহত হয়। এর জবাবে পালটা হামলায় এখন পর্যন্ত ৩২ হাজার ৭৮২ ফিলিস্তিনি নিহত ও ৭৫ হাজার ২৯৮ জন আহত হয়েছে। এই মাসের শুরুতে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন জানিয়েছিলেন, নিহতদের ২৫ হাজারের বেশি নারী ও শিশু।