ইউক্রেন এবার রাশিয়ার ৬ প্লেন ধ্বংস করলো

ইউক্রেন এবার রাশিয়ার ৬ প্লেন ধ্বংস করলো

ফাইল ছবি।

রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় রস্তভে একটি ঘাঁটিতে হামলা চালিয়ে ছয়টি প্লেন ধ্বংস করেছে ইউক্রেন। দেশটির হামলায় আরও আটটি রাশিয়ান প্লেন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। শুক্রবার (৫ এপ্রিল) কিয়েভের একটি নিরাপত্তা সূত্র সংবাদমাধ্যম এএফপিকে এ তথ্য জানিয়েছেন।

সূত্রটি জানিয়েছে, ইউক্রেনের এসবিইউ নিরাপত্তা সার্ভিস ও সামরিক বাহিনীর হামলায় মোরোজোভস্ক বিমানঘাঁটিতে থাকা অন্তত ছয়টি রাশিয়ান সামরিক প্লেন ধ্বংস ও আরও আটটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।কয়েক দিন আগে রাশিয়ার তৃতীয় বৃহত্তম তেল শোধনাগারে হামলা চালায় ইউক্রেন।

ফ্রন্টলাইন থেকে ৮০০ মাইল দূরের ওই তেল শোধনাগারটিতে ড্রোন দিয়ে হামলা চালানো হয়। যে ইউনিটে ড্রোনটি আঘাত হানে সেটিতে দৈনিক প্রায় এক লাখ ৫৫ হাজার ব্যারেল তেল প্রক্রিয়া করা যায়।

প্রকাশিত ছবিতে দেখা যায়, ড্রোনটি শোধনাগারের প্রাথমিক পরিশোধন ইউনিটে আঘাত হানে। তবে এতে তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি।রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছিল, হামলার পরপরই সেখানে আগুন ধরে যায়। তবে ২০ মিনিটের মধ্যে আগুন নেভানো হয়। তাছাড়া উৎপাদন ব্যবস্থায়ও কোনো প্রভাব পড়েনি।

সম্প্রতি ইউক্রেনে হামলা জোরদার করেছে রাশিয়া। এর বিপরীতে রাশিয়ার অভ্যন্তরে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা চালাচ্ছে ইউক্রেন।