ফোনের এরোপ্লেন মোডের এই ব্যবহার জানেন না অনেকেই

ফোনের এরোপ্লেন মোডের এই ব্যবহার জানেন না অনেকেই

ফাইল ছবি

ফ্লাইটে চড়ার সময় এয়ারপ্লেন মোড ব্যবহার করতে বলা হয়। তবে শুধু আকাশপথে নয়, আরও অনেক সুবিধা রয়েছে এয়ারপ্লেন মোডের। এয়ারপ্লেন মোডের এই অজানা দিকগুলো জানলে হাতেনাতে ফল পাবেন। অ্যানড্রয়েড এবং আইফোন দুই ডিভাইসেই থাকে এয়ারপ্লেন মোড। আর তা যদি ঠিক ভাবে কাজে লাগাতে পারেন তাহলে দারুণ সুবিধা পাবেন। আসুন জেনে নেওয়া যাক।

সব মোবাইল ফোনেই থাকে এয়ারপ্লেন মোড যা ফ্লাইটে চড়ার সময় সবথেকে বেশি কাজে আসে। ফ্লাইটে ওঠা মাত্রই এয়ারপ্লেন মোড অন করতে বলা হয়। তবে অনেকেই জানেন না, ফ্লাইট ছাড়াও আরও বেশ কিছু ক্ষেত্রে কাজে আসতে পারে এয়ারপ্লেন মোড। যা আপনার মনোযোগ বাড়াতে এবং ফোনের ব্যাটারির জন্য কার্যকরী।

বর্তমানে ছোট থেকে বড় সবার হাতেই রয়েছে একটি করে স্মার্টফোন। যা না থাকলে যেন দিন কাটতে চায় না। যাদের দিনের অনেকটা সময় ফোনের সঙ্গে কাটে তাদের অবশ্যই এয়ারপ্লেনের মোডের এই অজানা বিষয়গুলি জেনে রাখা দরকার। দেরি না করে চলুন জেনে নেওয়া যাক।

ব্যাটারি সেভিং

একটি স্মার্টফোনের হৃদপিণ্ড তার ব্যাটারি। আর সেখানেই যদি গলদ থাকে তাহলেই মুশকিল। তবে চিন্তা নেই। এয়ারপ্লেন মোড আপনার ফোনের ব্যাটারি ভালো রাখতে সাহায্য করবে। অনেকেই জানেন না, এয়ারপ্লেন মোড ব্যাটারি খরচ কমাতে সাহায্য করে। ধরুন আপনি এমন এলাকায় রয়েছেন যেখানে নেটওয়ার্ক দুর্বল। বারবার আপনার ফোনের নেটওয়ার্ক চলে যাচ্ছে। এই সময় ফোনের ব্যাটারি দ্রুত খরচ হতে থাকে। আর সেখানে এয়ারপ্লেন মোড ব্যাটারি খরচ কমিয়ে আনে।

মনোযোগ বাড়ায়

আজকাল স্মার্টফোনে নানা রকম অ্যাপ ও সেটিংস চলে এসেছে যা আপনার কাজের প্রোডাক্টিভিটি বাড়াতে সাহায্য করে। কিন্তু, এই টিপস মেনে চললে কোনও অ্যাপ ডাউনলোড করতে হবে না। এয়ারপ্লেন মোড আপনাকে ফেসবুক, হোয়াটসঅ্যাপের নোটিফিকেশন, ইনকামিং কল এবং মেসেজ থেকে দূরে রাখবে। যেহেতু এয়ারপ্লেন মোড অন করলে নেটওয়ার্ক বন্ধ হয়ে যায় তাই কোনওরূপ নোটিফিকেশন আসবে না। ফলে আপনি আপনার কাজের গতি বাড়াতে পারবেন।

হাসপাতাল বা মেডিকেল পরিষেবা

জরুরি অবস্থায় কোনও রকম অ্যালার্ট বা নোটিফিকেশন এড়াতেও দারুণ কাজে আসবে এয়ারপ্লেন মোড। কারণ এটি অন করলে ফোনের ব্লুটুথ, ওয়াইফাই এবং অন্যান্য যোগাযোগ মাধ্যম অচল করে দেয়। আবার এর উল্টোটাও কাজে আসতে পারে। যেমন মেডিকেল পরিষেবার জন্য কারও সঙ্গে যোগাযোগ করছেন। কিন্তু, দুর্বল নেটওয়ার্কের কারণে হচ্ছে না। এক্ষেত্রে এয়ারপ্লেন মোড অন/অফ করলে সেটি নেটওয়ার্ক রিসেট করতে সাহায্য করে।

নেটওয়ার্ক সিগন্যাল দ্রুত ফিরিয়ে আনে এয়ারপ্লেন মোড। স্মার্টফোন নেটওয়ার্ক ইস্যু কাটাতে চটজলদি একটি উপায় এয়ারপ্লেন মোড। তবে অন করেই সঙ্গে সঙ্গে অফ করে দেবেন না। কিছুক্ষণ অপেক্ষা করবেন। এই টিপস বিভিন্ন পরিস্থিতিতে আপনার কাজে আসতে পারে।

আপদকালীন পরিস্থিতি

আপদকালীন পরিস্থিতিতে ফোনের ব্যাটারি থাকা ভীষণ জরুরি। কিন্তু, ফোনে থাকা একগুচ্ছ অ্যাপ্লিকেশন এবং ফোনের ডেটা ব্যাটারি দ্রুত শেষ করে দেয়। তাই এয়ারপ্লেন মোড অন করে রাখলে তা ব্যাটারি খরচ কমাতে সাহায্য করে। এবং ফোনে পর্যাপ্ত ব্যাটারি থাকলে আপনি কল এবং এসএমএস করতে পারবেন। তাই এমন পরিস্থিতি এলে এয়ারপ্লেন মোড অন করে ব্যাটারি বাঁচাতে ভুলবেন না।

ইন্টারনেট গতি বাড়াবে

ফোনে ৪জি, ৫জি কানেক্টিভিটি থাকলেও ভালো গতি পাচ্ছেন না? এটা হতে পারে দুর্বল নেটওয়ার্কের জন্য। নেটের গতি যদি কম থাকে তাহলে অনেক কাজ পিছিয়ে যায়। যেহেতু এয়ারপ্লেন মোড নেটওয়ার্ক সিগন্যাল রিসেট করে তাই দ্রুত ইন্টারনেটের গতি আগের মতো ফিরিয়ে আনে।