কাশিয়ানীর ওড়াকান্দিতে মহাবারুনীর স্নানোৎসব

কাশিয়ানীর ওড়াকান্দিতে মহাবারুনীর স্নানোৎসব

সংগৃহীত

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার শ্রীধাম ওড়াকান্দিতে হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ মহাবারুনীর স্নানোৎসব হয়েছে। শনিবার (৬ এপ্রিল) ভোর ৬ টা ২৬ মিনিটে উৎসবমুখর পরিবেশে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত পুন্যার্থীরা পৌনে দু’শ বছরের ঐতিহ্যবাহী এ স্নানোৎসবে অংশ নেন। স্নানোৎসবকে কেন্দ্র করে ওড়াকান্দিতে ৫ দিনব্যাপী মহাবারুনীর মেলা শুরু হয়েছে।

পুণ্যব্রহ্ম শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের ২১৩ তম অবির্ভাব তিথি উপলক্ষে শনিবার ভোরে মতুয়া আচার্য সীমা ঠাকুর ও মতুয়া আচার্য পদ্মনাভ ঠাকুর কামনা সাগরে স্নান করে স্নানোৎসবের শুভ সূচনা করেন। এর পর পাঁচ কুড়ির দল স্নানে অংশ নেয়। তার পর থেকে চলতে থাকে স্নানোৎসবের পালা। দিনব্যাপী চলে স্নানোৎসব।  রাতে স্নানোৎসব শেষ হয়।

কাশিয়ানী উপজেলা চেয়ারম্যান ও হরিচাঁদ ঠাকুরের ৬ষ্ঠ পুরুষ সুব্রত ঠাকুর জানান, দেশের বিভিন্ন জেলার প্রত্যন্ত এলাকা, ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরা থেকে পুন্যার্থীরা দলে দলে ঢাক, ঢোল, শংখ, কাশি বাজিয়ে লাল নিশান উড়িয়ে স্নানোৎসবে অংশগ্রহন করেন।  সারা দিন বিভিন্ন বয়সের নারী পুরুষসহ লাখ লাখ পুন্যার্থী পাপ মুক্তি ও পাপ মোচনের আশায় স্নান করেছে। স্নান সেরে ভক্তরা ঠাকুরের মন্দিরে প্রনাম করে সুখ, শান্তি, সমৃদ্ধি ও ঠাকুরে কৃপা লাভের জন্য প্রার্থনা এবং গড়াগড়ি করেন। এবছর ১০ লাখ পুন্যার্থী স্নানোৎসবে অংশ নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।