একদিনে দু’বার আটক গ্রেটা থুনবার্গ

একদিনে দু’বার আটক গ্রেটা থুনবার্গ

একদিনে দু’বার আটক গ্রেটা থুনবার্গ

জলবায়ু ও পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গকে আটক করেছে নেদারল্যান্ডসের পুলিশ। স্থানীয় সময় শনিবার (৬ এপ্রিল) জীবাশ্ম জ্বালানিতে দেয়া ভর্তুকির বিরুদ্ধে প্রতিবাদ করতে থুনবার্গসহ বেশ কয়েকজন হেগের একটি রাস্তা আটকে দেন। খবর আল জাজিরার।

এক প্রতিবেদনে আল জাজিরা জানিয়েছে, ‘এক্সটিনশন রেবেলিয়ন এনভায়রনমেন্টাল গ্রুপ’-এর সঙ্গে আন্দোলনে যোগ দিয়েছিলেন গ্রেটা থুনবার্গ। জীবাশ্ম জ্বালানিতে দেয়া ভর্তুকির বিরুদ্ধে প্রতিবাদ করতে হেগের একটি রাস্তা আটকে দেন তারা।

পরে দেশটির পুলিশ জানিয়েছে, শনিবারে চারশতাধিক মানুষকে আটক করা হয়। তাদের মধ্যে ১২ জনকে উস্কানি দেয়ার জন্য আটক করা হয়েছে। আটক ওই চারশতাধিক মানুষের মধ্যে থুনবার্গও ছিলেন। তবে তাকে আটকের কিছুক্ষণ পরেই ছেড়ে দেয়া হয় বলে জানায় অধিকারকর্মীরা। কিন্তু মুক্তি পাওয়ার সঙ্গে সঙ্গেই রাস্তা আটক করে রাখা বিক্ষোভকারীদের সঙ্গে আবারও যোগ দেন গ্রেটা। সেখানেই তাকে দ্বিতীয়বার আটক করে পুলিশ ভ্যানে করে নিয়ে যাওয়া হয়।

শনিবার সকালে ডাচ সিটি সেন্টার থেকে একটি মাঠে যান থুনবার্গসহ কয়েকশ’ মানুষ। সেই মাঠের পাশে এ-১২ নামের একটি মহাসড়ক অবস্থিত। এর আগেও এই সংগঠনটি মহাসড়কটি আটকে দিয়েছিল এবং পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে জলকামানসহ অন্যান্য শক্তির ব্যবহার করে।

এছাড়া মহাসড়ক অবরোধ করতে বাধা দিয়ে পুলিশ সতর্ক করে দেন। তবে ওই সময় কিছু বিক্ষোভকারী অন্য আরেকটি পথ দিয়ে মহাসড়কটি অবরোধ করতে সক্ষম হন। ওই সময় সেখানে যান থুনবার্গও। তবে তখন পুলিশি বাধায় তাদের বিক্ষোভ হঠাৎ করেই পণ্ড হয়ে যায়।