কোভিড-১৯ সুরক্ষায় মাল্টি-মাস্ক!

কোভিড-১৯ সুরক্ষায় মাল্টি-মাস্ক!

দীপক পাঠানিয়ার ডিজাইন করা মাল্টি-মাস্ক।

মাস্ক এবং ফেস শিল্ড এই দুয়ের ব্যবহারে বিরক্ত আপনি? কখনও মাস্কের স্ট্র্যাপ খুলে যাচ্ছে, আবার কখনও ফেস শিল্ডের সঙ্গে মাস্ক পরে কাজ করতে অসুবিধা, এদিকে খোলার উপায়ও নেই। এই সমস্যারই সমাধান হতে চলেছে খুব তাড়াতাড়ি। গোয়ার এক ডিজাইনার বানিয়ে ফেলেছেন মাস্ক ও ফেস শিল্ডের প্রোটোটাইপ। একটা মাত্র স্ট্র্যাপ দিয়ে বাঁধা এই প্রোটোটাইপ মাল্টি মাস্ক ব্যবহারের জন্যও সুবিধাজনক, এটি সম্পূর্ণ সুরক্ষা দেবে কোভিড-১৯-এর বিরুদ্ধে দাবি দীপক পাঠানিয়া নামে এই ডিজাইনারের। খবর আনন্দবাজার পত্রিকা।

কী রয়েছে মাল্টি-মাস্কে

• এই ফেস শিল্ডটি মাস্কে সংযুক্ত করা, সঙ্গে রয়েছে স্ট্র্যাপটি।

• ফেস শিল্ডটি চাইলে খুলেও রাখা যেতে পারে প্রয়োজনমতো।

• ফেস শিল্ডটি চাইলে আবার মাস্কে জুড়েও নেওয়া যাবে। সে ক্ষেত্রে কোনও স্ট্র্যাপের প্রয়োজন হবে না।

• মাল্টি মাস্ক পরলে কথা বলার সমস্যা হবে না। ফিল্টার পেরিয়ে গেলেও বাধা পড়বে না কথোপকথনে।

• মাস্কটি ধোওয়া যাবে।

•পরবর্তীতে ইলেকট্রনিক ফিল্টারও ফিট করা যেতে পারে মাস্কে। ফলে অডিও-ভিডিয়ো রেকর্ডিংয়েও সমস্যা হবে না।  

এই মাস্কের গ্রহণযোগ্যতা

ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাইনের ছাত্র পাঠানিয়া ইতিমধ্যেই এই মাল্টি মাস্কের জন্য পেটেন্টের আবেদন জানিয়েছেন। বিশ্বের আর কোথাও এমন কাজ হয়নি বলেই দাবি করেছেন তিনি। সম্প্রতি তিনি নিজের একটি সংস্থা তৈরি করেছেন, সেটি সিআইবিএ-র সঙ্গে কাজ করছে। মাস্কটির চূড়ান্ত ডিজাইন ঠিক করতে পুণের এক ডিজাইন সংস্থার সঙ্গে চুক্তিতে যাচ্ছেন তিনি।

দীপক পাঠানিয়া বলেন, বিশ্বের সর্বত্র সেরা হিসাবে এই মাল্টি মাস্ক জায়গা করে নিক এমনই চাই। তাই প্রোটোটাইপ পর্যায়ের জন্যই জনগণের থেকে তহবিল গঠন করে কাজ করতে চাই।

এই প্রসঙ্গে দেশটির মেডিসিনের চিকিৎসক অরিন্দম বিশ্বাস বলেন, এই মাস্কটির ভাবনা ভাল এতে সন্দেহ নেই। তবে ব্যবহারকারীরাই সঠিক বলতে পারবেন। তবে অনেক মানুষের দীর্ঘদিন ধরে ব্যবহারের প্রয়োজন রয়েছে। সেটা করার পরই বোঝা যাবে এর গুরুত্ব। এই মুহূর্তে বলা মুশকিল আদৌ এটি সফল কি না, কারণ ভাইরাস আটকাতে কতটা সক্ষম হবে এই মাস্ক তা দেখার প্রয়োজন রয়েছে।

জনস্বাস্থ্য চিকিৎসক সুবর্ণ গোস্বামী বলেন, এই মুহূর্তে নানা রকম মাস্কই বাজারে আসছে। তবে সুরক্ষার কারণে সার্জিকাল ত্রি স্তরীয় মাস্ক ব্যবহার করতে পারলেই ভাল। ভালভবিহীন এন-৯৫ কিংবা ত্রি স্তরীয় সার্জিক্যাল মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছেন দুই চিকিৎসক।