বাণিজ্য চুক্তিতে আমেরিকা-চীন আলোচনা

বাণিজ্য চুক্তিতে আমেরিকা-চীন আলোচনা

ডোনাল্ড ট্রাম্প ও শি জিন পিং। ফাইল ছবি।

নানা ইস্যু নিয়ে চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে বেশ কিছুদিন ধরে উত্তেজনা চলছে। টালবাহানা চলেছে চিন-আমেরিকা ‘ঐতিহাসিক’ অর্থনৈতিক ও বাণিজ্য চুক্তি নিয়ে। এরমধ্যে দুই দেশ বানিজ্য চুক্তি নিয়ে আলোচনা বসতে চাচ্ছে। ফোনে কথপোকথন হয়েছে দুই দেশের প্রতিনিধিদের মধ্যে। মনে করা হচ্ছে চীনের উপর কিছুটা সুর নরম করেছে আমেরিকা। বাণিজ্যক্ষেত্রে হাত মেলাবে চীন-যুক্তরাষ্ট্র।

বেজিং জানিয়েছে, বাণিজ্য চুক্তির প্রথম পর্যায় বাস্তবায়িত করা নিয়ে দুপক্ষের মধ্যে কথা হয়েছে। দ্রুত তা বাস্তবায়িত করতে আগ্রহী দু’দেশেই। এরপরই যুক্তরাষ্ট্র-চীন বিরোধী মনোভাব নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কিছুই জানানো হয়নি।

সোমবার চীনের প্রতিনিধি লিউ হে’র সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লিথিজার ও ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মুচিনের ফোনালাপ হয়। দু’পক্ষই দ্বি-পাক্ষিক বাণিজ্য এগিয়ে নিয়ে যেতে সম্মত হয়েছে।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের দাবি, চীন যুক্তরাস্ট্রের মাটিতে গুপ্তচর পাঠিয়ে করোনা ভ্যাকসিনের গোপন নথি হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে। এই প্রসঙ্গে যুক্তরাষ্ট্র জুড়ে ব্যাপক ধরপাকড় চলেছে।

বাদ যাননি চিনা পড়ুয়ারাও। তবে সোমবারের আলোচনা নিয়ে আনুষ্ঠানিক কোনও বিবৃতি দেয়নি হোয়াইট হাউস। জানুয়ারি মাসে স্বাক্ষরিত হওয়া এই চুক্তি অনুযায়ী, বেজিং আগামী দুবছরে আমেরিকার থেকে অতিরিক্ত ২০০ মিলিয়ন ডলারের পণ্য কিনবে।