পেস্তা বাদামের উপকারিতা

পেস্তা বাদামের উপকারিতা

ছবি: সংগৃহীত

পেস্তা (Pistachio) একপ্রকার বাদাম। এর বৈজ্ঞানিক নাম Pistacia vera। এই গাছ ছোট এবং পর্নমোচী Deciduous, মধ্য এশিয়া জাত। পেস্তা বাদামের রং সুস্বাদ, মনোরম হালকা গন্ধ এবং ভালো সংরক্ষণ গুণের জন্য, অধিক জনপ্রিয় এবং এই কারণেই অন্যান্য বাদামের তুলনায় এই বাদাম অনেক দামি।

পেস্তা বাদামের খোলা বা খোলস পাতলা হয়। বাদামগুলি যখন পরিপক্ব হয়, তখন এই খোলসটি নিজে থেকেই একপাশে ফেটে যায়। ফলে তখন শাঁস খুব সহজেই বার করে নেওয়া যায়। শাঁসটি একটা পাতলা লালচে বাদামি রঙের আবরণে মোড়া থাকে, এই আবরণকে পেল্লিকেল Pellicel বলা হয়। এই খোসাটি ছাড়িয়ে দিলে, বাদামটি সবুজ বর্ণের হয়।

মিষ্টি, আইসক্রিম, পুডিং ইত্যাদিতে বানানোর উপকরণ হিসেবে পেস্তা বাদাম ব্যবহৃত হয়। এছাড়া নোনতা ও স্যাঁকা পেস্তা বাদাম ভীষণ জনপ্রিয়। ঔষধ তৈরিতেও ব্যবহার করা হয় পেস্তা বাদাম ।

উপকারিতা:
১. পেস্তাবাদামে রয়েছে মনো-আনস্যাচুরেটেড ফ্যাট, যা কোলেস্টেরল লেভেল নিয়ন্ত্রণে রাখতে অত্যন্ত কার্যকরী। ফলে পেস্তা বাদাম হৃদরোগের ঝুঁকিও কমাতে কার্যকর।
২. প্রোটিনের একটা চমৎকার উৎস হচ্ছে পেস্তা।
৩. ফসফরাস, পটাসিয়াম, সোডিয়াম, কপার, ম্যাগনেসিয়ামের দারুণ উৎস হচ্ছে পেস্তা বাদাম। এদিকে এতে ফ্যাটের পরিমাণ পণ্য বাদামের চাইতে অনেকটাই কম।
৪. ডায়াবেটিসে যারা আক্রান্ত, তাঁদের জন্য পেস্তা বাদামে থাকা স্বাস্থ্যকর তেল বিশেষভাবে উপকারী।
৫. প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ বাদাম খেলে ত্বক ফর্সা ও উজ্জ্বল হয়।
৬. পেস্তা বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬।
৭. যা ইনসুলিনের ওপর নির্ভরশীল নয়, এ ধরনের ডায়াবেটিসে যারা আক্রান্ত পেস্তা বাদামে থাকা স্বাস্থ্যকর তেল তাদের জন্য বিশেষভাবে উপকারী।
৮. পেস্তা বাদামে লুটেন নামক এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা বয়সের কারণে সৃষ্ট নানা শারীরিক সমস্যা যেমন মাংসপেশির দুর্বলতা, চোখের ছানির সমস্যা প্রতিরোধে সহায়তা করে।
৯. অন্য সকল বাদামের চাইতে পেস্তায় রয়েছে অধিক পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইটোস্টেরল। এতে উপস্থিত ফাইবার কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করে।
১০. দাঁতের রোগ ও লিভারের সমস্যায় পেস্তাবাদাম বেশ উপকারী। পেস্তা বাদাম রক্ত শুদ্ধ করে।