ভৈরব নদে কয়লা বোঝাই জাহাজ ডুবি

ভৈরব নদে কয়লা বোঝাই জাহাজ ডুবি

ছবিঃ সংগৃহিত।

যশোরের অভয়নগর উপজেলার ভৈরব নদে কয়লা বোঝাই একটি কার্গো জাহাজ ডুবে গেছে। শনিবার রাত পৌনে ১২টার দিকে উপজেলার নওয়াপাড়ায় ভৈরব নদে কয়লা বোঝাই কার্গো জাহাজটি ঘাটে নোঙ্গর করার সময় তলা ফেটে নদে ডুবে যায়।জাহাজে ৬৮৫ মেট্রিক টন কয়লা ছিল। ওই কয়লা আনুমানিক মূল্য কোটি টাকার বেশি।

আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স জে এইচ এম গ্রুপ সূত্র জানায়, মোংলা বন্দর থেকে ৬৮৫ মেট্রিক টন কয়লা এমভি সাকিব বিভা-২ কার্গোতে বোঝাই করে গত শুক্রবার সকালে উপজেলার নওয়াপাড়ার উদ্দেশে রওনা দেয়। গতকাল শনিবার সন্ধ্যায় জাহাজটি উপজেলার নওয়াপাড়া নোনাঘাট এলাকায় ভৈরব নদে পৌঁছায়। রাত সাড়ে ১০টার দিকে কার্গো জাহাজটি ঘাটে নোঙ্গর করা জন্য ঘোরানোর সময় নদের মাটির সঙ্গে জাহাজের তলদেশে আঘাত লাগে। এতে তলদেশ ফেটে জাহাজে পানি উঠতে থাকে। রাত পৌনে ১২টার দিকে জাহাজটি নদের পানিতে ডুবে যায়।

এমভি সাকিব বিভা-২ এর মাস্টার মো. বেল্লাল হোসেন জানান, গতকাল রাত সাড়ে ১০টার দিকে নদে ভাটা ছিল। এ সময় কার্গো জাহাজটি ঘাটে নোঙর করার জন্য ঘোরানো হচ্ছিল। হঠাৎ নদের শক্ত মাটির সঙ্গে জাহাজের তলদেশের আঘাত লাগে। এতে জাহাজের তলদেশ ফেটে যায়। পানি উঠে রাত পৌনে ১২টার দিকে জাহাজটির নিচের অংশ নদের পানিতে ডুবে যায়। তবে জাহাজের ওপরের তলা পানির ওপরে রয়েছে।

মেসার্স জে এইচ এম গ্রুপের লজিস্টিক ব্যবস্থাপক রাহুল বিশ্বাস বলেন, ‘ভৈরব নদে কয়লা বোঝাই কার্গো জাহাজের তলা ফেটে পানি ঢুকে জাহাজটি তলিয়ে গেছে। জাহাজে প্রায় ৬৮৫ মেট্রিক টন কয়লা ছিল। ওই কয়লার আনুমানিক মূল্য প্রায় এক কোটি ১০ লাখ টাকা।আগামীকাল সোমবার থেকে কয়লা উদ্ধারের কাজ শুরু করব।’