মুস্তাফিজের ক্যাচের প্রশংসায় অজি কিংবদন্তি

মুস্তাফিজের ক্যাচের প্রশংসায় অজি কিংবদন্তি

ফাইল ছবি

চলতি আইপিএলে বল হাতে চেন্নাই সুপার কিংসের হয়ে দুর্দান্ত পারফর্ম্যান্স উপহার দিচ্ছেন মুস্তাফিজুর রহমান। সিএসকের হয়ে প্রতি ম্যাচেই তিনি ধারাবাহিকভাবে উইকেট তুলছেন। চলমান আইপিএল পার্পল ক্যাপের দৌড়ে বাংলাদেশের তারকা পেসার রয়েছেন একেবারে প্রথম সারিতে। গতকাল মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে উইকেটহীন থাকেননি মুস্তাফিজ। তবে ওয়াংখেড়ে স্টেডিয়ামে তাঁর বোলিংয়ের থেকেও বেশি চর্চায় মুস্তাফিজের ফিল্ডিং।

কারণ এদিন দুর্দান্ত একটি ক্যাচ নিয়েছেন ফিজ। পাথিরানার ওভারে তিনি ফেরান আগের ম্যাচে বিধ্বংসী ইনিংস খেলা সূর্যকুমার যাদবকে। মুম্বাই ইনিংসের অষ্টম ওভারের চলছিল। ওয়াংখেড়েতে চেন্নাইয়ের বিপক্ষে ক্রিজে এসে পাথিরানার ওভারে প্রথম বলটি ডট দেন সূর্যকুমার। দ্বিতীয় বলে খেলেন আপার-কাট। থার্ডম্যান অঞ্চলে সীমানার কাছে দাঁড়িয়ে সেটি লুফে নেন ফিজ।

যদিও নিয়ন্ত্রণ হারিয়ে সীমানাদড়ির বাইরের দিকে হেলে পড়ায় বল উপরের দিকে ভাসিয়ে দেন মুস্তাফিজ। সীমানার বাইরে চলে যাওয়া মুস্তাফিজ দ্রুত মাঠে ঢুকে আবার সেই ক্যাচ ধরেন। এতে ভয়ংকর হয়ে ওঠার আগেই বিদায় নেন সূর্য। সন্দেহ নেই সূর্যকুমারের শূন্য রানে আউট হওয়া চেন্নাইকে ম্যাচ জিততে বড়সড় সাহায্য করে।

কেননা একপ্রান্ত দিয়ে রোহিত শর্মা যে রকম তাণ্ডব চালান, তাতে অপর প্রান্ত দিয়ে তাঁকে সূর্য যথাযথ সঙ্গত করলে ম্যাচ চেন্নাইয়ের হাতের মুঠো থেকে বেরিয়ে যেতে পারত। মুস্তাফিজুর এদিন ৪ ওভার বল করে ৫৫ রান খরচ করেন। তবে তিনি তুলে নেন টিম ডেভিডের মূল্যরান উইকেটটি। টুর্নামেন্টের ৫ ম্যাচে বল করে মুস্তাফিজ সাকুল্যে ১০টি উইকেট সংগ্রহ করেন। টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেটের তালিকায় রয়েছেন তিনে।

অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্যাটার অ্যাডাম গিলক্রিস্টের মতেও মুস্তাফিজের ক্যাচ চেন্নাইয়েকে ঘুরিয়ে দিয়েছে। ফিজের ক্যাচের প্রশংসা অজি উইকেটরক্ষক ব্যাটার বলেন, ‘মুস্তাফিজের ক্যাচটা দারুণ ছিল। ওই এক ওভারে দুই উইকেট যাওয়ায় মোমেন্টাম ঘুরে গেছে।’

এই ক্রিকেট বিশ্লেষক বলেছেন, ‘চেন্নাইয়ের বোলাররা দারুণ করেছে৷ বিশেষ করে শার্দুলের ১৫তম ওভার, মাত্র দুটি রান দিয়েছে। দেখুন,একটা সময় মুস্তাফিজ ওয়াইড দিচ্ছিলো কিন্তু পেছন থেকে ধোনি হাত তালি দিচ্ছিলো। আপনাকে বুঝতে হবে ওয়াইড গেলেও তারা তাদের প্ল্যান থেকে সরে আসেনি। ওয়াইড যাবে এটা জানতো তারা তবুও পরিকল্পনাতে স্থির ছিল।’