অন্য প্রতিষ্ঠানের অ্যাপে ইউটিউব ভিডিও দেখা যাবে না

অন্য প্রতিষ্ঠানের অ্যাপে ইউটিউব ভিডিও দেখা যাবে না

ছবি: সংগৃহীত

অন্য প্রতিষ্ঠান বা থার্ড পার্টির তৈরি অ্যাপের মাধ্যমে ভিডিও দেখার সুযোগ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ইউটিউব। এর আগে গত বছর থেকে বিভিন্ন দেশে ‘অ্যাড ব্লকার’ ব্যবহারকারীদের ভিডিও দেখার সুযোগ বন্ধ করে দেয় ইউটিউব। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

ব্যবহারকারীরা অ্যাড ব্লকার ব্যবহার করে এবং অন্য প্রতিষ্ঠানের অ্যাপের মাধ্যমে বিজ্ঞাপন ছাড়া ইউটিউব ভিডিও দেখেন। সেই সুযোগ বন্ধ করতেই ইউটিউবের এই সিদ্ধান্ত।

নতুন এ সিদ্ধান্তের ফলে শিগগিরই বিভিন্ন দেশ থেকে থার্ড পার্টি প্রতিষ্ঠানের তৈরি অ্যাপের মাধ্যমে ইউটিউবে ভিডিও দেখা যাবে না। বিজ্ঞাপন ছাড়া ভিডিও দেখার জন্য অর্থের বিনিময়ে ইউটিউব প্রিমিয়াম সুবিধা ব্যবহারের পরামর্শও দিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ।

ইউটিউব আয়ের পাশাপাশি কনটেন্ট নির্মাতাদের আর্থিক সহায়তা দিতে ভিডিওতে বিজ্ঞাপন প্রদর্শন করে। কিন্তু অ্যাড ব্লকার ও থার্ড পার্টি প্রতিষ্ঠানের তৈরি অ্যাপ ব্যবহার করে ইউটিউবের ভিডিও দেখলে কমসংখ্যক মানুষ বিজ্ঞাপন দেখেন। ফলে ইউটিউবের আয়ের পরিমাণ কমে যায় এবং কনটেন্ট নির্মাতারাও কম অর্থ পান। এ কারণেই পর্যায়ক্রমে সব দেশে অ্যাড ব্লকার ও থার্ড পার্টি প্রতিষ্ঠানের তৈরি অ্যাপ ব্যবহার বন্ধ করছে ইউটিউব।