বিমানবাহিনীতে অফিসার ক্যাডেট পদে নিয়োগ

বিমানবাহিনীতে অফিসার ক্যাডেট পদে নিয়োগ

ফাইল ছবি

বাংলাদেশ বিমানবাহিনীতে ৯১ বাফা কোর্সে অফিসার ক্যাডেট পদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। আগামী ১ মে থেকে আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ২৮ সেপ্টেম্বর পর্যন্ত।

বাংলাদেশ বিমানবাহিনী অফিসার ক্যাডেট হিসেবে ৯১ বাফা কোর্সের ৪টি শাখায় জনবল নেওয়া হবে। শাখাগুলো হলো জিডি (পি), ইঞ্জিনিয়ারিং, লজিস্টিক/ এটিসি/ এডিডব্লিউসি ও অ্যাডমিন।

আবেদনের জন্য প্রার্থীকে অবিবাহিত হতে হবে। ২০২৪ সালের ১৯ ডিসেম্বর তারিখে বয়স ১৬ বছর ৬ মাস থেকে ২২ বছরের মধ্যে হতে হবে।

পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৬৪ ইঞ্চি, বুকের মাপ কমপক্ষে ৩২ ইঞ্চি, প্রসারণ ২ ইঞ্চি, নারী প্রার্থীদের উচ্চতা জিডি (পি) শাখার জন্য ৬৪ ইঞ্চি, অন্যান্য শাখার জন্য ৬২ ইঞ্চি, বুকের মাপ কমপক্ষে ২৮ ইঞ্চি, প্রসারণ ২ ইঞ্চি। উভয় প্রার্থীদের ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী হতে হবে।

জিডি (পি) শাখার প্রার্থীদের জন্য দৃষ্টিশক্তি ৬/৬ এবং এটিসি/ এডিডব্লিউসি শাখার প্রার্থীদের জন্য ৬/১২ এবং ইঞ্জিনিয়ারিং, লজিস্টিকস ও অ্যাডমিন শাখার জন্য ৬/৬০ পর্যন্ত।

যোগ্যতা: জিডি (পি) শাখার জন্য এসএসসি ও এইচএসসি (বিজ্ঞান) উভয় পরীক্ষায় জিপিএ-৪.৫০ এবং পদার্থ ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড এ। ও লেভেলে পদার্থ, গণিতসহ কমপক্ষে পাঁচটি বিষয়ে লেটার গ্রেড বি এবং এ লেভেলে পদার্থ ও গণিতে কমপক্ষে লেটার গ্রেড বি।

ইঞ্জিনিয়ারিং শাখার জন্য এসএসসি ও এইচএসসি (বিজ্ঞান) উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় ছাড়া জিপিএ-৪.৫০ এবং পদার্থ, রসায়ন ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড এ। ও লেভেলে পদার্থ, রসায়ন, গণিতসহ কমপক্ষে পাঁচটি বিষয়ে লেটার গ্রেড বি এবং এ লেভেলে পদার্থ, রসায়ন ও গণিতে কমপক্ষে লেটার গ্রেড বি।

লজিস্টিক/এটিসি/এডিডব্লিউসি শাখার জন্য এসএসসি ও এইচএসসি (বিজ্ঞান) উভয় পরীক্ষায় জিপিএ-৪.৫০ এবং পদার্থ ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড এ। ও লেভেলে পদার্থ, গণিতসহ কমপক্ষে পাঁচটি বিষয়ে লেটার গ্রেড বি এবং এ লেভেলে পদার্থ ও গণিতে কমপক্ষে লেটার গ্রেড বি।

অ্যাডমিন শাখার জন্য এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় যেকোনো শাখায় ন্যূনতম জিপিএ-৪.৫০। ও লেভেলে কমপক্ষে পাঁচটি বিষয়ে লেটার গ্রেড বি এবং এ লেভেলে দুটি বিষয়ে লেটার গ্রেড বি।

যেভাবে আবেদন: অনলাইনে আবেদনের জন্য বিমানবাহিনীর ওয়েবসাইটে প্রবেশ করে ‘অ্যাপ্লাই নাউ’ অপশনে ক্লিক করে আবেদন করতে হবে। 

সুযোগ-সুবিধা: প্রশিক্ষণকালীন অফিসার ক্যাডেটদের মাসিক বেতন ১০ হাজার টাকা এবং প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতা দেওয়া হবে।

আবেদনের সময়সীমা: ১ মে থেকে ২৮ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত।