এসব ফল খেলে গরমে শরীর ঠান্ডা থাকে

এসব ফল খেলে গরমে শরীর ঠান্ডা থাকে

প্রতীকী ছবি

তীব্র তাপদাহে পুড়ছে দেশ। এই সময়ে শরীর প্রশান্ত রাখতে মানুষ নানা ধরনের প্রচেষ্টা চালাচ্ছেন। আপনি জানলে অবাক হবেন, কিছু ফল আছে যেগুলো খেলে গরমে শরীর ঠান্ডা থাকে। জানুন এসব ফল সম্পর্কে।

তরমুজ
গরমের সময় তরমুজ খেতে ভালোবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। এই ফলে উপস্থিত একাধিক পুষ্টিকর উপাদান শরীরকে সুস্থ রাখতে যেমন কার্যকরী ভূমিকা পালন করে, তেমনই এতে মজুত অ্য়ান্টিঅক্সিড্যান্ট ত্বকের অন্দরে জমে থাকা টক্সিন বের করে দিতেও সিদ্ধহস্ত। যে কারণে ত্বকের জেল্লা বাড়তে সময় লাগবে না একটুও।

তরমুজে প্রচুর পরিমাণে ভিটামিন সি-এর খোঁজও মেলে। সেই সঙ্গে পাওয়া যায় ভিটামিন বি৫, ভিটামিন এ এবং পটাশিয়াম, যা ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখতে নানা ভাবে সাহায্য করে থাকে।

আম
ফলের রাজা বাঙালির খুব প্রিয়। তাই তো বৈশাখের শুরু থেকেই প্রত্যেকের বাড়িতে চলে আসে পছন্দের আম। এটি যেমন সুস্বাদু, তেমনই পুষ্টির ভাণ্ডার। কেন এমন দাবী তাই ভাবছেন নিশ্চয়ই! তাহলে জেনে রাখুন, এই ফলে রয়েছে ভিটামিন সি, এ এবং বি৬, যা ত্বকের সুস্বাস্থ্য় ধরে রাখতে বেজায় কার্যকরী। তাই তো আমের প্রশংসা না করে উপায় নেই।

বেরি
বেরি জাতীয় ফল এই গরমে থাকা চাই প্রত্যেকের ডায়েটে। কারণ ভিটামিন সি-তে ঠাসা এসব ফল আপনার ত্বকের জেল্লা তো বাড়াবেই, সেই সঙ্গে ত্বকে যাতে সহজে বয়সের ছাপ না পড়ে সেদিকেও খেয়াল রাখবে। এমনকী স্কিনের সুস্বাস্থ্য ধরে রাখতে এসব ফলের জুড়ি মেলা ভার।

জামরুল
জামরুল আপনার শরীরে আর্দ্রতার ঘাটতি মেটাতে সাহায্য করে। তাই এই ফল নিয়মিত খেলে গরমে শরীরে পানির অভাব হয় না। অন্য দিকে জামরুলে উপস্থিত ভিটামিন সি ত্বকের অন্দরে কোলাজেনের মাত্রাও বাড়ায়। তাই ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না।

লিচু
মিষ্টি স্বাদের এই ফল বাচ্চাদের যেমন প্রিয়, তেমনই পছন্দ করেন বড়রাও। লিচুতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে, যা আপনার ত্বকের অন্দরে জমে থাকা টক্সিন বের করে দেয়। একইসঙ্গে এতে উপস্থিত অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে। আর এই কথা প্রমাণ হয়ে গিয়েছে গবেষণাতেও।

তাই আপনি যদি নিয়মিত লিচু খান, তাহলে আপনার শরীর সুস্থ থাকবে। আর ত্বকেরও জেল্লা হবে দেখার মতো।