বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জে শ্রমিকদের সড়ক অবরোধ

বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জে শ্রমিকদের সড়ক অবরোধ

সংগৃহীত

নারায়ণগঞ্জের ফতুল্লায় বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভে নেমেছেন বিসিক শিল্পাঞ্চলের অবন্তী কালার টেক্স লিমিটেড নামের কারখানার সহস্রাধিক শ্রমিক। আজ রোববার (২১ এপ্রিল) সকাল সাড়ে ৯টা থেকে ঢাকা-মুন্সীগঞ্জ আঞ্চলিক সড়কে বৈদ্যুতিক খুঁটি, বাঁশ ও কাঠ ফেলে অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তারা। এতে সড়কটিকে অন্তত দুই কিলোমিটার এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শিল্প পুলিশ ও ফতুল্লা মডেল থানা পুলিশকে সড়কে দেখা গেছে।

কারখানার শ্রমিকরা জানান, গত ৮ এপ্রিল দুপুর পর্যন্ত কাজ করার পর কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়। ঈদের আগে বোনাস পেলেও মার্চ মাসের বেতন তাদের বকেয়া ছিল। কারখানার মালিক ঈদের আগেই মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বেতন পরিশোধ করবেন বলে আশ্বাস দিলেও তা পাননি শ্রমিকরা। এতে ঈদের মধ্যে অর্থসংকটে দিন কাটিয়েছেন বলে জানান শ্রমিকরা।

জানা যায়, ঈদের আগে বেতন না পাওয়াতে অনেকেই গ্রামে যেতে পারেননি।

শ্রমিকরা বলেন, ‘আমরা যারা ক্রোনীর শ্রমিক তাদের কোনো ঈদ বা উৎসব নেই। প্রতি মাসে বেতনের লাইগা রাস্তায় নামতে হয়। বাসের টিকিট কাইটাও বাড়ি (গ্রামে) যাইতে পারি নাই। টাকা নাই, বাড়ি গিয়া কী করমু? আমাগো ঈদের আনন্দটাও শ্যাষ কইরা দিছে ক্রোনীর মালিক। আমরা কী মানুষ না অন্য কিছু?’

এদিকে এ বিষয়ে ক্রোনী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আসলাম সানি বুধবারের মধ্যে বেতন পরিশোধের আশ^াস দিয়ে বলেন, ঈদের আগে সব শ্রমিককে বোনাস দিয়েছি কিন্তু শিপমেন্ট ঠিকমতো না হওয়ায় মার্চের বেতনটা দিতে পারিনি। আমরা আগামী বুধবারের মধ্যে সকলের বেতন পরিশোধ করে দেব।

অন্যদিকে, অবরোধের কারণে অন্তত দুই কিলোমিটার যানজট দেখা দিয়েছে। এতে কিছুটা ভোগান্তিতে পড়েছে অনেকে।

তবে, পুলিশ জানিয়েছে, শ্রমিকরা কোনো প্রকার বিশৃঙ্খলা করেননি। তাছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ কাজ করছে।