তীব্র দাবদাহে সতেজ থাকতে পুদিনা পানি

তীব্র দাবদাহে সতেজ থাকতে পুদিনা পানি

ছবি: সংগৃহীত

গ্রীষ্মের দাবদাহে বাড়ির বাইরে বের হওয়া তো দূর, বাড়িতেই থাকা মুশকিল হয়ে উঠেছে। এই দাবদহে সুস্থ থাকতে রিফ্রেশিং পানীয়র বিকল্প নেই। অনেকেই গরমে স্বস্তি পেতে বাজারে পাওয়া ঠান্ডা পানীয় খাচ্ছেন। এসব পানীয় স্বাস্থ্যের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। সেক্ষেত্রে বাড়িতেই বানাতে পারেন স্বাস্থ্যকর পানীয়। পুদিনার শরবত একটি সুপার-রিফ্রেশিং ভেষজ পানীয়।

এটি  আপনার শরীর ঠান্ডা এবং হাইড্রেটেড রাখতে সাহায্য করবে। কম-ক্যালোরিযুক্ত এই পানীয়তে চিনির পরিমাণও কম থাকে। স্বাস্থ্যকর পুদিনা পানি আপনাকে সারাদিন সতেজ রাখতে সাহায্য করে। 

হাজার হাজার বছর ধরে আয়ুর্বেদিক ওষুধের একটি অংশ এই পুদিনা। গরমে নিয়মিত পুদিনার পানি পানে যেসব উপকারিতা পাওয়া যায়-

হজমশক্তি উন্নত করে : আপনি যদি হজমের সমস্যায় ভোগেন তাহলে আপনার ডায়েটে পুদিনা পানি যোগ করুন।  এটি হজমের উন্নতি করতে সাহায্য করতে পারে। গ্যাস এবং পেট ফোলা রোগের মতো উপসর্গগুলি থেকে মুক্তি দিতে পারে। এক গবেষণায় দেখা গেছে, পুদিনা পাতা হজমের পেশিগুলিকে সংকোচন থেকে শিথিল করে এবং অন্ত্রে যে কোনও খিঁচুনি থেকে মুক্তি দেয়। 

হাইড্রেটেড রাখে : শুধু স্বাদই নয়, শরীর হাইড্রেট রাখতে পুদিনা পানির তুলনা নেই।

চাপ থেকে মুক্তি দেয়: মানসিক চাপ কমাতে সাহায্য করতে পারে পুদিনার পানি। চাপ কমাতে এবং আপনাকে শান্ত করতে পুদিনা সবসময় একটি আয়ুর্বেদিক প্রতিকার হিসাবে ব্যবহৃত হয়। 

হরমোনের ভারসাম্যহীনতা বজায় রাখে: পুদিনার পানি পান আপনার হরমোনের ভারসাম্য টেসটোসটেরনের মাত্রা কমিয়ে শরীরে হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : পুদিনা হল ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট, পুষ্টির একটি পাওয়ার হাউস। এসব উপাদান শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। 

ত্বকের স্বাস্থ্য উন্নত করে : পুদিনা পাতায় প্রচুর পরিমাণে স্যালিসিলিক অ্যাসিড এবং ভিটামিন এ রয়েছে। এসব উপাদান ত্বকের রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয়। পুদিনার পানিতে অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। এসব উপাদান প্রদাহ কমায় এবং ব্রণ দূর করে।

ওজন কমাতে সাহায্য করে : ওজন কমাতে খাদ্যতালিকায় পুদিনা পানি যোগ করতে পারেন। এতে ক্যালরির পরিমাণ খুবই কম। এ কারণে গরমে চিনিযুক্ত পানীয়র পরিবর্তে খাদ্যতালিকায় এই সতেজ পানীয়টি রাখতে পারেন। গবেষণায় দেখা গেছে, পর্যাপ্ত পানি খেলেও ওজন কমানো যায়। 

 কীভাবে তৈরি করবেন পুদিনা পানি-
একটি পাত্রে মধ্যে পানি ঢেলে তার মধ্যে পুদিনা পাতা, শসা ও কাটা লেবু মিশিয়ে ভালো করে নাড়ুন। ফ্লেভারগুলো ভালোভাবে মিশে যাওয়ার জন্য মিশ্রণটি ফ্রিজে রাখুন। আপনি এটি দীর্ঘ সময়ের জন্য রাখতে পারেন। তবে মাঝে মাঝে এটি নাড়তে হবে। এবার এটি ঠান্ডা ঠান্ডা পান করুন। সারাদিন সতেজ বোধ করবেন। সূত্র: হেলথশট